৪টি পলিসিতে চলবে নতুন বছরের পুঁজিবাজার

0
2489

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারকে স্থিতিশীলকে করতে নড়েচড়ে বসছে নিয়ন্ত্রক সংস্থা। নতুন বছর অর্থাৎ ২০১৮ সালের ডিসেম্বরে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। আর নির্বাচনের প্রভাব পুঁজিবাজারের ওপর পড়ে থাকে। তবে কোনো নেতিবাচক প্রভাব যেন শেয়ারবাজারে না পড়ে সেজন্য নতুন ৪টি পলিসি করেছে কমিশন।

ইতোমধ্যে যাবতীয় প্রস্তুতি গ্রহণ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আর বাজারে স্থিতিশীলতা ধরে রাখতে মার্চেন্ট ব্যাংকগুলোর প্রতি চারটি বিষয় গুরুত্বের সঙ্গে কাজ করার তাগিদ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন ।

তিনি বলেছেন, ২০১৮ সাল হচ্ছে গুরুত্বপূর্ণ বছর। এটি নির্বাচনের বছর। এতে কি হবে তা বলা যায় না। কিন্তু এই নির্বাচনের বছরে ক্যাপিটাল মার্কেটে যেন কোনো নেতিবাচক প্রভাব না পড়ে সে বিষয়ে সকল ধরণের প্রস্তুতি নিয়ে রেখেছে বিএসইসি। এক্ষেত্রে এ মুহূর্ত্বে ৪টি বিষয়ের ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। তা হলো-

১. বুক বিল্ডিং আইনটি সংশোধন করা হচ্ছে। এই সংশোধন কিভাবে করা হবে সে বিষয়ে শিগগিরই মার্চেন্ট ব্যাংকগুলোর সঙ্গে বিএসইসি বসবে।

২. করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন। এই গাইডলাইন প্রণয়নে বিএসইসির পক্ষ থেকে যে প্রস্তাব দেয়া হয়েছে সেগুলো বিবেচনা করে মার্চেন্ট ব্যাংকগুলো শিগগিরই মতামত পাঠাবে।

৩. বহুজাতিক এবং সরকারি কোম্পানি তালিকাভুক্তকরণে কি কি করা যেতে পারে এর প্রস্তাব লিখিতাকারে মার্চেন্ট ব্যাংকগুলোর বিএসইসির কাছে শিগগিরই জমা দেবে।

৪. শিগগিরই একীভূতকরণের আইন প্রণয়ন করা হচ্ছে। এ ব্যাপারে মার্চেন্ট ব্যাংকগুলোর কোনো পরামর্শ থাকলে তা বিএসইসির কাছে পাঠাতে হবে।

বিএসইসির চেয়ারম্যান স্টক এক্সচেঞ্জের সমালোচনা করে বলেন, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালু করা হয়েছে। ক্লিয়ারিং ও সেট্‌লমেন্ট কোম্পানি বা সেন্ট্রাল কাউন্টার পার্টি তৈরি করা হয়েছে।

এদিকে বৈঠক শেষে বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা বলেন, বুক বিল্ডিংয়ে ক্যাপিটাল ইস্যুর ক্ষেত্রে টেকনিক্যাল অ্যানালাইসিস করা হয় কিন্তু ফান্ডামেন্টাল অ্যানালাইসিস করা হয়না।

আর ফান্ডমেন্টাল অ্যানালাইসিস না করার কারণে বিনিয়োগকারীরা অন্ধকারে থাকেন। পরবর্তীতে যেন ক্যাপিটাল ইস্যুর ক্ষেত্রে ফান্ডামেন্টাল অ্যানালাইসিস করা হয় সে বিষয়ে মার্চেন্ট ব্যাংকগুলোর গুরুত্ব দেয়ার আহবান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here