৩ ব্যক্তির ৭০ লাখ টাকা দণ্ড, ৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সতর্ক

0
209

স্টাফ রিপোর্টার : পপুলার লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির অভিযোগে ৩ ব্যক্তিকে ৭০ লাখ টাকা জরিমানা, ৫ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠানকে সতর্কপত্র ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার বিএসইসির ৬৭৬তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানা গেছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধিতে সক্রিয় অংশগ্রহণ করায় মোস্তফা হেলাল কবির অ্যান্ড এসোসেয়েটসের মোস্তাফা হেলাল কবির, ফউজিয়া ইয়াসমিন হাফেজা খাতুন, মবিউর রহমান সরকার, মেসার্স অহনা কনস্ট্রাকশন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অডির্নেন্স ১৯৬৯ এর সেকশন ১৭(e)(v) ভঙ্গ করেছে।

একই সঙ্গে পপুলার লাইফ ইন্স্যুরেন্সের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সচিব মোস্তফা হেলাল কবির ও তার স্ত্রী ফউজিয়া ইয়াসমিন নিষেধাজ্ঞা কালীন মুন্নু সিরামিকের শেয়ারের লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন বিধি ভঙ্গ করেন।

একই কারণে কাজী মো. শাহাদাত হোসেন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বিধি ভঙ্গ করায় পপুলার লাইফ ইন্স্যুরেন্সের সিনিয়র এক্সিকিউটিভ ডাইরেক্টর ইমাদ উদ্দিন আহমেদ প্রিন্স, নিষেধাজ্ঞা ভঙ্গ করে মুন্নু সিরামিকের শেয়ার লেনদেন করেন কোম্পানিটির সহকারী মহা-ব্যবস্থাপক তাইজুদ্দিন আহমেদ, সিনিয়র এক্সিকিউটিভ অফিসার সৈয়দ মো. আকবর ভঙ্গ করেছে।

সিকিউরিটজ আইন পরিপালনে ব্যর্থতায় কমিশন মোস্তফা হেলাল কবিরকে ১০ লাখ তার স্ত্রী ফউজিয়া ইয়াসমিনকে ১০ লাখ ও কাজী শাহাদাত হোসেনকে ৫০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া হাফেজা খাতুন, মবিউর রহমান সরকার, মেসার্স অহনা কনস্ট্রাকশন, ইমাদ উদ্দিন আহমেদ, তাইজুদ্দিন আহমেদ ও সৈয়দ মো. আকবরকে সতর্কপত্র ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here