স্টাফ রিপোর্টার : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনা আগামী ৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে। ২০১৮-১৯ অর্থবছরের জাতীয় বাজেটের শুল্ক ও করসংক্রান্ত বিষয়ে এবার মোট ২১টি খাতের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করবে এনবিআর। বরাবরের মতো এবারো দেশের প্রধান চেম্বারগুলোর নেতাদের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে এই প্রাক-বাজেট আলোচনা শুরু করবে রাজস্ব প্রশাসন।

এনবিআরের প্রধান বাজেট সমন্বয়কারী মোহাম্মদ লুৎফর রহমান বলেন, আগামী ৩ এপ্রিল থেকে প্রাক-বাজেট আলোচনা শুরু হচ্ছে। তবে কোন সংগঠনের সঙ্গে কবে বসব, সেই তালিকা এখনো পুরোপুরি প্রস্তুত হয়নি। আগামী দুই-একদিনের মধ্যে তা প্রস্তুত হয়ে যাবে। তিনি আরো জানান, এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া প্রাক-বাজেট আলোচনার সব বৈঠকেই সভাপতিত্ব করবেন। রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনের সভাকক্ষে এসব বৈঠক অনুষ্ঠিত হবে।

এদিকে, আগামী অর্থবছরের বাজেট প্রণয়নের লক্ষ্যে গত ১৮ মার্চ ব্যক্তি, চেম্বার, সংস্থা ও প্রতিষ্ঠানের কাছে বাজেট প্রস্তাবনা আহ্বান করে এনবিআর। এরই আলোকে বিভিন্ন চেম্বার ও বণিক সমিতি বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) কাছে প্রস্তাবনা পাঠাতে শুরু করেছে। এ ছাড়া ব্যক্তি ও অন্যান্য প্রতিষ্ঠান তাদের বাজেট প্রস্তাবনা ই-মেইল অথবা সরাসরি এনবিআরে পাঠাতে পারবে।

বরাবরের মতো এবারো জুন মাসের প্রথম সপ্তাহে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। মাসব্যাপী আলোচনার পর ৩০ জুন বা এর আগেই তা পাস হবে। আর নতুন অর্থবছর শুরু হবে পহেলা জুলাই থেকে। এরই মধ্যে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শুরু করেছেন অর্থমন্ত্রী। নতুন বাজেটের আকার চার লাখ ৭৫ হাজার কোটি টাকা হতে পারে বলে আভাস দিয়েছেন তিনি। চলতি ২০১৭-১৮ অর্থবছরের বাজেটের আকার চার লাখ ২৬৬ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here