৩০শতাংশ শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানির ক্যাটাগরী চলতি মাসে

0
1027

সিনিয়র রিপোর্টার : কোম্পানির স্বতন্ত্র পরিচালক ছাড়া উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। আর শেয়ার ধারণ করতে ব্যর্থ কোম্পানিগুলোকে চলতি মাসের মধ্যে দুই স্টক এক্সচেঞ্জে আলাদা ক্যাটাগরি গঠন করা হবে।

ইতোমধ্যে উভয় স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালকের কাছে চিঠি পাঠিয়ে নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

দুই স্টক এক্সচেঞ্জকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ২১ মে কমিশনের জারি করা প্রজ্ঞাপন অনুসারে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সব কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) একজন কর্মকর্তা বলেন, কমিশনের কাছ থেকে শেয়ার ধারণে ব্যর্থ কোম্পানিগুলোর জন্য আলাদা ক্যাটাগরি গঠনের জন্য চিঠি পেয়েছি। এজন্য আমরা কাজও শুরু করেছি। এ মাসেই নতুন ক্যাটাগরি চালু করা হবে বলে জানান তিনি।

জানতে চাইলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম ফারুক বলেন, বিএসইসির কাছ থেকে এ-সংক্রান্ত একটি চিঠি পেয়েছি। নতুন ক্যাটাগরি গঠনের জন্য কাজ চলছে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here