৩টি কোম্পানির পরিচালকদের জরিমানা

0
1272

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারের তালিকাভূক্ত ৩টি কোম্পানির পরিচালকদেরকে ২ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি)। কোম্পানি তিনটি হচ্ছে- এম হোসাইন গার্মেন্টস ওয়াশিং অ্যান্ড ডায়িং, জাগো কর্পোরেশন ও ফনিক্স ইন্স্যুরেন্স।মঙ্গলবার বিএসইসির ৫৬৬তম সভায় জরিমানা গুলো করার সিদ্ধান্ত গৃহীত হয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এম হোসাইন গার্মেন্টস ওয়াশিং অ্যান্ড ডায়িং : কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ২ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্র জানিয়েছে, কোম্পানিটির ২০১৪ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতা সিকিউরিটিস এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২ এর লঙ্গন। অনুরুপভাবে ২০১৪ সালের ৩০ সেপ্টেম্বর সময়ে সমাপ্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সময়ের সমাপ্ত অর্ধবার্ষিকের আর্থিক প্রতিবেদন এবং ২০১৫ সালের ৩১ মার্চ সময়ে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতার জন্য সিকিউরিটিস এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১৩ এবং কমিশনের নোটিফিকেশন নং এসইসি/ সিএমআরআরসিডি/২০০৮-১৮৩/এডমিন/০৩-৩১, সেপ্টেম্বর ২৭, ২০০৯ এর লঙ্গন।

উল্লিখিত সিকিউরিটিজ আইন সমূহ ভঙ্গের জন্য কমিশন এম হোসাইন গার্মেন্টস ওয়াশিং অ্যান্ড ডায়িং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) ২ লাখ টাকা করে জরিমানা ধার্য করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

জাগো কর্পোরেশন : কোম্পানিটির (ইস্যুয়ার) ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতিত) ২ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্র জানিয়েছে, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতা সিকিউরিটিস এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ১২ এর লঙ্গন। অনুরুপভাবে ২০১৫ সালের ৩১ মার্চ সময়ে সমাপ্ত প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থতা কমিশনের নোটিফিকেশন নং –এসইসি/ সিএমআরআরসিডি/২০০৮-১৮৩/এডমিন/০৩-৩১, সেপ্টেম্বর ২৭, ২০০৯ এর লঙ্গন।

উল্লিখিত সিকিউরিটিজ আইন সমূহ ভঙ্গের জন্য কমিশন জাগো কর্পোরেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) ২ লাখ টাকা করে জরিমানা ধার্য করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ফনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড : কোম্পানিটির (ইস্যুয়ার) ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) ২ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি সূত্র জানিয়েছে, কোম্পানিটি ২০১২ সালের ৩০ সেপ্টেম্বর তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক বিবরণীতে অসত্য তথ্য উপস্থাপন করে। ফলে উক্ত সময়ে কোম্পানীর মুনাফা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) অতিমূল্যায়িত (ওভারস্টেটেড) হয়েছে। কোম্পানীর উক্ত প্রান্তিকের আর্থিক বিবরণীতে সঠিক ও যথাযথ চিত্র উপস্থাপিত না করার মাধ্যমে ফনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সিকিউরিটিস এক্সচেঞ্জ কমিশন অর্ডিনেন্স, ১৯৬৯ এর সেকশন ১৮ এর লঙ্গন হয়েছে।

উল্লিখিত সিকিউরিটিজ আইন সমূহ ভঙ্গের জন্য কমিশন ফনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র পরিচালক ব্যতীত) ২ লাখ টাকা করে জরিমানা ধার্য করার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here