২৯ সেপ্টেম্বরের মধ্যে ডি মিউচ্যুয়ালাইজেশন স্কিম চূড়ান্ত

0
387

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে ডি-মিউচ্যুয়ালাইজেশন স্কিম অনুমোদন বিষয়ে বৈঠক করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সভায় আগামী ২৯ সেপ্টেম্বরের মধ্যে সিএসইর ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিম চূড়ান্ত অনুমোদন দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আর ২৩ থেকে ২৫ সেপ্টেম্বর বিএসইসির পরামর্শের ওপর সিএসইর অভিমত জানতে শুনানি অনুষ্ঠিত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বৃহস্পতিবার বিকেল ৩টায় বিএসইসির বোর্ড রুমে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন বলেন, ‘বিএসইসির সঙ্গে ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিম অনুমোদন সংক্রান্ত বিষয়ে বৈঠক হয়েছে। বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে দাখিলকৃত স্কিমে যদি সংশোধন, পরিবর্তন, পরিমার্জন করা হয় তা চিঠির মাধ্যমে জানানো হবে। চিঠিটি আজকেও দিতে পারে।’

এদিকে, স্কিম অনুমোদনের পর ২৯ অক্টোবরের মধ্যে বিশেষ সাধারণ সভা (ইজিএম) করতে হবে। এ সভার পরবর্তী ১৫ দিনের মধ্যে সিএসইকে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর হতে হবে। আর পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করে নতুন পরিচালনা পর্ষদ গঠন করতে হবে সিএসইকে।

বৈঠক সূত্রে আরও জানা যায়, আগামী ২৯ সেপ্টেম্বরের মধ্যে সিএসইর ডিমিউচুয়ালাইজেশন স্কিম চূড়ান্ত অনুমোদন দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। আর এক্ষেত্রে ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী সিএসইর বোর্ডের সদস্য সংখ্যা হবে ১৩ জন। এর মধ্যে স্বতন্ত্র পরিচালক থাকবেন ৭ জন, শেয়ারহোল্ডারদের মধ্যে থেকে থাকবেন ৪ জন, ডিএসইর সিইও এবং একজন স্ট্যাটেজিক ইনভেস্টর থাকবেন।

বৈঠকে বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, কমিশনার হেলাল উদ্দিন নিজামী, আমজাদ হোসেন, আরিফ খান, আব্দুস সালাম শিকদার, নির্বাহী পচিালক ফরহাদ আহমেদ, আনোয়ারুল ইসলাম, পরিচালক মাহাবুবু আলম, সিএসইর পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন, তারেক কামাল, মোহাম্মদ জাহাঙ্গীর আলম, সিইও সৈয়দ সাজিদ হোসেন, জিএম গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here