স্টাফ রিপোর্টার : ঈদুল আজহা উপলক্ষে আগামী ২৮ অাগস্ট থেকে পর্যায়ক্রমে দেশের পোশাক শ্রমিকদের ছুটি দেয়ার নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। রোববার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদুল আজহা উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা, শিল্পাঞ্চলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে করণীয় ও প্রাসঙ্গিক শীর্ষক এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

বৈঠকে পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়াসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তিনি বলেন, ছুটি শুরু হওয়ার আগেই শ্রমিকদের বোনাসসহ সব পাওনাদি বুঝিয়ে দিতে ব্যবসায়ী নেতাদের বলা হয়েছে।

ঈদুল আজহার প্রাক্কালে ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ করতে রাস্তাঘাট যানবাহন বাস, ট্রেন ও লঞ্চ স্টেশনে গোয়েন্দা নজরদারি বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে বলে মন্ত্রী জানান।

সুনির্দিষ্ট তথ্য ছাড়া পশুবাহী কোনো ট্রাক পুলিশ থামাবে না জানিয়ে তিনি বলেন, ‘চাঁদাবাজি, ছিনতাই, অজ্ঞান ও মলম পার্টির সদস্যদের গ্রেফতারের জন্য বিশেষ অভিযান চলছে এবং এটা অব্যাহত থাকবে।’

মহাসড়কে ১৯৩ পশুর হাট ও কাছে ২২৬ হাট বাজার আছে। এই বাজারগুলো যাতে না বসতে পারে সে ব্যবস্থা নেয়া হয়েছে বলে তিনি জানান। ঢাকা মহানগরীতে ২৩টি পশুর হাট থাকবে এবং প্রতি হাটে পুলিশ ক্যাম্প থাকবে, নির্দিষ্টস্থানে থাকবে সিসি ক্যামেরা। হাসিল তালিকা গরুর হাটে টানিয়ে রাখতে হবে।

ঢাকাসহ সারাদেশে ঈদের জামাতে নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে জানিয়ে তিনি বলেন, ‘ঈদের জামাতে যাতে কোনো রকম নাশকতা না হয় সেজন্য নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে।’ ঢাকার মার্কেটগুলোয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড যাতে না ঘটে সেদিকে নজর দেয়ার জন্য হাইওয়ে, লঞ্চঘাটসহ সব জায়গায় আমরা ব্যবস্থা নেব।

চামড়া কেনাবেচা নিয়ে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য নিরাপত্তা বাহিনী নজর রাখবে বলেও জানান মন্ত্রী। এজন্য সীমান্ত অঞ্চলে চামড়ার মুভমেন্ট ‘রেসটিকটেড করে’ দেয়া হবে।

মন্ত্রী বলেন, ঈদের তিনদিন আগ থেকে কোন বালুবাহী নৌযান চলতে দেয়া হবে না। আর মহাসড়কে পশুবাহী ট্রাক, ওষুধ পরিবহন, খাদ্যশস্য, পোশাকের রফতানি পণ্য ছাড়া ভারি যানবাহনও চলাচল করতে দেয়া হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here