২৪ ফেব্রুয়ারি ঢাকায় হবে এশিয়া কাপ

0
817
Asia Cupএস বি ডেস্ক : একাদশ এশিয়া কাপের সফল মঞ্চায়নের পর ঢাকায় দ্বাদশ এশিয়া কাপ ক্রিকেট শুরু হবে আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি। শনিবার ভারতের চেন্নাইয়ে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বৈঠকে টুর্নামেন্ট শুরুর তারিখ চূড়ান্ত করা হয়। সেখানে এশিয়া কাপের সূচি, ভেনু ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হয়।
ভারত প্রস্তাব করেছে, ২৪ ফেব্রুয়ারি শুরু হয়ে ৭ মার্চ শেষ হবে এ আসর। ‘ভারত সূচি চূড়ান্ত করেছে। এখন আমরা সম্প্রচার কোম্পানির সংকেতের অপেক্ষায় আছি। অংশগ্রহণকারী চারটি দেশ ঐকমত্য হলেই ওই সূচিতে খেলা হবে’— ক্রিকইনফোকে বলেছেন বৈঠকে অংশ নেয়া এক কর্মকতা।
এসিসির শনিবারের বৈঠকে অংশ নেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি এন শ্রীনিবাসন, নিশান্তা রানাতুঙ্গা (শ্রীলংকা ক্রিকেট সেক্রেটারি), সুবহান আহমেদ (পাকিস্তান ক্রিকেট বোর্ডের চিফ অপারেটিং অফিসার) ও এসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুল হক।
২০১৪ এশিয়া কাপে ভারতের অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা থাকলেও তা কেটে গেছে। নিউজিল্যান্ড সফর শেষ করে এশিয়া কাপে খেলা কঠিন হয়ে পড়ত বলেই প্রথম দিকে তারা দ্বিধাদ্বন্দ্বে ছিল। তবে বিসিসিআই নিউজিল্যান্ড সফরের সূচিতে কিছুটা পরিবর্তন আনায় এশিয়া কাপে খেলার উইনডো তৈরি হয়েছে। ১৯ জানুয়ারি থেকে ১৮ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডে পাঁচ ওয়ানডে ও দুই টেস্ট খেলবে মহেন্দ্র সিং ধোনির দল। সেখান থেকে ফিরে তারা অংশ নেবে এশিয়া কাপে।
ওই কর্মকর্তা বলেন, ‘বিসিসিআই বলেছে, যেহেতু তারা এশিয়া কাপে খেলতে চায় তাই নিউজিল্যান্ড সফরে কিছু কাটছাঁট করা হয়েছে।’
এখন অনিশ্চয়তা সম্প্রচার কোম্পানি নিম্বাসকে নিয়ে। তারা দেউলিয়া হওয়ার জন্য আবেদনও করেছে। তবে এসিসি কর্মকর্তারা আশাবাদী, নিম্বাস এ টুর্নামেন্ট থেকে নিজেদের সরিয়ে নেবে না। কেননা তারা এরই মধ্যে ব্যাংক গ্যারান্টির প্রথম কিস্তির অর্থও পরিশোধ করেছে। এসিসি নিম্বাসকে কিছুটা ছাড় দিতেও তৈরি। এতেও তারা টুর্নামেন্ট সম্প্রচারে এগিয়ে না এলে অন্য সম্প্রচার কোম্পানির দ্বারস্থ হবে এসিসি।
দ্বাদশ এশিয়া কাপ হওয়ার কথা ছিল ভারতে। তবে আন্তর্জাতিক সূচিতে ব্যস্ততা থাকায় তারা এটি আয়োজনে অপরাগতা জানায়। ফলে ৮ এপ্রিল এসিসির বৈঠকে বাংলাদেশকে আয়োজনের ভার দেয়া হয়। ঢাকার মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম ও নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হতে পারে। তবে একটি না দুটি ভেনুতে এশিয়া কাপ অনুষ্ঠিত হবে, সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনো আসেনি।
এ নিয়ে চতুর্থবারের মতো ঢাকায় এশিয়া কাপের আসর বসছে। ১৯৮৮, ২০০০ ও ২০১২ সালের পর এশিয়া কাপ আসর বাংলাদেশে ফিরছে। ২০১২ সালে ঢাকায় অনুষ্ঠিত হয় একাদশ আসর। ওই আসরের ফাইনালে শক্তিশালী পাকিস্তানের কাছে ২ রানে পরাজিত হয় বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here