স্টাফ রিপোর্টার : ইস্পাত কোম্পানি এসএস স্টিল (প্রাইভেট) লিমিটেড অধিগ্রহণ ও একীভূতকরণ এবং অনুমোদিত মূলধন বাড়ানোর পরিকল্পনায় শেয়ারহোল্ডারদের সম্মতি চাইতে ২৩ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সভার রেকর্ড ডেট ছিল ২ ফেব্রুয়ারি।

সম্প্রতি ফু-ওয়াং সিরামিক জানায়, শেয়ারহোল্ডার ও নিয়ন্ত্রকদের অনুমোদন পেলে এসএস স্টিল শেয়ারহোল্ডারদের জন্য তালিকাভুক্ত সিরামিক কোম্পানিটির প্রায় ২২ কোটি নতুন শেয়ার ইস্যু করা হবে। নিজ কোম্পানির একটি শেয়ারের বিপরীতে ফু-ওয়াং সিরামিকের একটি করে শেয়ার পাবেন এসএস স্টিল শেয়ারহোল্ডাররা।

ফু-ওয়াং সিরামিক জানায়, ১:১ অনুপাতে শেয়ার বিনিময়ের মাধ্যমে ইস্পাত কোম্পানিটির ব্যবসার প্রায় শতভাগই অধিগ্রহণ করবে তারা। এজন্য ২১ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯৯টি নতুন শেয়ার ইস্যুর মাধ্যমে ফু-ওয়াং সিরামিকের পরিশোধিত মূলধন ২১৯ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার ৯৯০ টাকা বাড়ানো হবে।

এর আগে ফু-ওয়াং সিরামিকের অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা বাড়িয়ে ৫০০ কোটিতে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পর্ষদ।

৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ফু-ওয়াং সিরামিক। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, এ সময় শেয়ারপ্রতি ১ টাকা ২৯ পয়সা আয় (ইপিএস) করেছে কোম্পানিটি, আগের বছর যা ছিল ৩৪ পয়সা। ২০১৫ হিসাব বছরেও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির অনিরীক্ষিত ইপিএস দাঁড়িয়েছে ১০ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ১১ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১২ টাকা ৬২ পয়সা।

সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে সর্বশেষ ২০ টাকা ৭০ পয়সায় ফু-ওয়াং সিরামিকের শেয়ার হাতবদল হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here