১৬টি প্রতিষ্ঠানের লভ্যাংশ ঘোষণা

0
2604

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ১৬টি প্রতিষ্ঠান  শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সোমবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সমাপ্ত অর্থবছরে ডিভিডেন্ড ঘোষণা করা প্রতিষ্ঠানগুলো হচ্ছে- বিডি ফাইন্যান্স, ন্যাশনাল ফিড মিল, ফেনিক্স ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল, বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট লিমিটেড (বেক্সিমকো), জেনারেশন নেক্সট, বেক্সিমকো ফার্মা, ঢাকা ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ফাস ফাইন্যান্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, এসিআই ফরমুলেশনস, বাটা শু ও ফেডারেল ইন্স্যুরেন্স।

বিডি ফাইন্যান্স : শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৪ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ৪৯ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ২৯ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১০ মে।

ন্যাশনাল ফিড মিল : শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৭ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ৪১ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ৪ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১২ মে।

ফনিক্স ইন্স্যুরেন্স : শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিষ্ঠানটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে প্রতিষ্ঠানের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪২ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩২ টাকা ৩৫ পয়সা। প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভা আগামী  ১০ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১১ মে।

সোনার বাংলা ইন্স্যুরেন্স : শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে নগদ ৬ শতাংশ ও স্টক লভ্যাংশ ৬ শতাংশ। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৫ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৫ টাকা ৩৪ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ২৫ জুলাই অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১৯ মে।

গ্লোবাল ইন্স্যুরেন্স : শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১৫ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩ টাকা ০৭ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ১১ জুলাই অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১০ মে।

প্যারামাউন্ট টেক্সটাইল : শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪৭ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ১৩ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ২৫ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১১ মে।

বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট লিমিটেড : শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে প্রতিষ্ঠানের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০৬ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৮৩ টাকা ৯৩ পয়সা। প্রতিষ্ঠানের বার্ষিক সাধারণ সভা আগামী ১৩ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ২১ মে।

জেনারেশন নেক্সট : শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫৪ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ০৪ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ১৬ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১১ মে।

বেক্সিমকো ফার্মা : শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ১৫ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৫৬ টাকা ৮৭ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ১৩ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ২১ মে।

ঢাকা ইন্স্যুরেন্স : শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে ৮ শতাংশ নগদ ও ৭ শতাংশ স্টক লভ্যাংশ। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৪ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ৮৯ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ২৫ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১৩ মে।

এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স : শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে। সোমবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে লভ্যাংশের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫০ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৭৪ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ১৬ আগষ্ট অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ৩০ জুন।

ফাস ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট : শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২২ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ৫৪ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ৩০ মে অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১২ মে।

এসিআই ফরমুলেশনস : শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ১৪ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৪০ টাকা ০৮ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ১১ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১৩ মে।

বাটা শু : শেয়ারহোল্ডারদের জন্য ১০৫ শতাংশ (চুড়ান্ত) নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগের ঘোষিত কোম্পানিটির ১৭৫ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ মিলে মোট লভ্যাংশের পরিমাণ দাঁড়িয়েছে ২৮০ শতাংশ।  আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫১ টাকা ২২ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮৭ টাকা ৯৪ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ২৫ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১০ মে।

ফেডারেল ইন্স্যুরেন্স : শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০৯ পয়সা। বছর শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ০৬ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা আগামী ২৯ জুন অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী  ১৮ মে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here