১৫৫টি হাউস দিচ্ছে ‘ডিজিটাল’ আইপিও সুবিধা

0
1622

শাহীনুর ইসলাম : প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) নতুন পদ্ধতি ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে। প্রাথমিক পর্যায়ে এই পদ্ধতি ‘পাইলট প্রজেক্ট’ আকারে শুরু হয়। এ প্রজেক্টে  ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ১৩৯ সিকিউরিটিজ ও ১৬ মার্চেন্ট ব্যাংক মিলে ১৫৫টি হাউস আইপিও সুবিধা গ্রহণ করছে। এতে সাধারণ বিনিয়োগকারীদের আর ব্যাংকে লাইন দিয়ে দাঁড়িয়ে ভোগান্তির শিকার হতে হচ্ছে না।

ডিজিটাল সুবিধার আওতায় তারা থাকছেন। যে কারণে আইপিও আবেদন জমা, রিফান্ড ও অ্যালটমেন্ট পেতে দীর্ঘদিনের ভোগান্তি আর নেই। দেশের ১৫৫টি হাউজের মাধ্যমে বিনিয়োগকারীরা আইপিও আবেদন জমা দিতে পারবেন। প্রাথমিক পর্যায়ে ‘পাইলট প্রকল্প’ হিসেবে এই ডিজিটাল পদ্ধতিটি চালু করা হয়। এর সাফল্য এবং ব্যর্থতা পর্যালোচনা করে তবেই আগামীতে অন্য কোম্পানির ক্ষেত্রে তা কার্যকর হবে।

হামিদ ফেব্রিকস লিমিটেড দিয়েই শুরু এ প্রকল্পের শুভযাত্রা। ২৮ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর, বৃহস্পতিবার পর্যন্ত কোম্পানিটির আইপিওর আবেদনপত্র জমা দানের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এই সুযোগ থাকবে ১১ অক্টোবর পর্যন্ত।

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) ৬৬টি ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (সিএসই) ৭৩টি সিকিউরিটিজ হাউজ এবং ১৬টি মার্চেন্ট ব্যাংক অংশগ্রহণ করবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের আওতাভুক্ত ৬৬ সিকিউরিটিজজের মধ্যে রয়েছে- এ. কে. খান সিকিউরিটিজ, ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ, এমএএইচ সিকিউরিটিজ, আদিল সিকিউরিটিজ, গ্রিনল্যান্ড ইক্যুইটিজ, রয়্যাল ক্যাপিটাল, ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট, ইটিবিএল সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ, দৌলতুন্নেসা ইক্যুইটিস, হাজী আহমদ ব্রাদার্স সিকিউরিটিজ, র‌্যাপিড সিকিউরিটিজ, এবি অ্যান্ড কোম্পানি।

ডিএসইর তালিকার মধ্যে রয়েছে- এম সিকিউরিটিজ, সাকো সিকিউরিটিজ, ইমতিয়াজ হোসাইন সিকিউরিটিজ, মিঞা আব্দুর রশিদ সিকিউরিটিজ, শাহজাহান সিকিউরিটিজ, এসেঞ্জ সিকিউরিটিজ, পপুলার ইক্যুইটিস, মোহাম্মদ তালহা অ্যান্ড কোম্পানি, হ্যাক সিকিউরিটিজ, এশিয়া সিকিউরিটিজ, ইউনিরয়েল সিকিউরিটিজ, ফখরুল ইসলাম সিকিউরিটিজ, এসআইবিএল সিকিউরিটিজ, সালটা ক্যাপিটাল, জামাল আহমেদ সিকিউরিটিজ, হাওলাদার ইক্যুইটি সার্ভিসেস, ইসলামী ব্যাংক সিকিউরিটিজ, ইত্তেহাদ সিকিউরিটিজ, এএনএফ ম্যানেজমেন্ট কোং, কে- সিকিউরিটিজ অ্যান্ড কনসালট্যান্টস, রোজ সিকিউরিটিজ, ডাইনামিক সিকিউরিটিজ কনস্যালটেন্টস, লঙ্কা-বাংলা সিকিউরিটিজ, মশিউর সিকিউরিটিজ, কসমোপলিটন ট্রেডার্স (প্রা.)।

ডিএসই তালিকায় আরো রয়েছে- জয়তুন সিকিউরিটিজ ইন্টারন্যাশনাল, শাকিল রিজভী স্টক, এমেন্স সিকিউরিটিজ, স্ট্যান্ডার্ড ব্যাংক সিকিউরিটিজ, ট্রাস্টি সিকিউরিটিজ, মোনা ফাইন্যান্সিয়াল কনসালটেন্সি অ্যান্ড সিকিউরিটিজ, তোবারক সিকিউরিটিজ, টি.এ. খান সিকিউরিটিজ, বিএলআই সিকিউরিটিজ, পিপলস ইক্যুইটিস, কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট, রাজ্জাক সিকিউরিটিজ, ডেল্টা ক্যাপিটাল, জিএমএফ সিকিউরিটিজ, গ্লোব সিকিউরিটিজ, ইমিনেন্ট সিকিউরিটিজ, ডিবিএল সিকিউরিটিজ, পার্কওয়ে সিকিউরিটিজ, এমটিবি সিকিউরিটিজ, এডি হোল্ডিং, পূবালী ব্যাংক সিকিউরিটিজ, মাইকা সিকিউরিটিজ, বিআরবি সিকিউরিটিজ, মডার্ন সিকিউরিটিজ, আইআইডিএফসি সিকিউরিটিজ, এএনডব্লিউ সিকিউরিটিজ ও ওয়ান সিকিউরিটিজ।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ৭৩ সিকিউরিটিজ হাউজ তালিকায় রয়েছে। তা হলো- আলফা সিকিউরিটিজ, আইএসপিআই সিকিউরিটিজ, মিনহার সিকিউরিটিজ, সাউথ এশিয়া সিকিউরিটিজ, আইল্যান্ড সিকিউরিটিজ, চিটাগাং ক্যাপিটাল, ছায়া সিকিউরিটিজ, ফার্স্ট ক্যাপিটাল সিকিউরিটিজ, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ, ইউসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট, আদমস সিকিউরিটিজ, নর্থ ওয়েস্ট সিকিউরিটিজ, ইবিএল সিকিউরিটিজ, সালতা ক্যাপিটাল, উত্তরা এক্সচেঞ্জ অ্যান্ড সিকিউরিটিজ, বী রিচ লিমিটেড, আরএকে ক্যাপিটাল, পিএইচপি স্টকস অ্যান্ড সিকিউরিটিজ, সিলনেট সিকিউরিটিজ।

সিএসই তালিকায় রয়েছে- পাইওনিয়র শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ, হিলিসিটি সিকিউরিটিজ, এসআর ক্যাপিটাল, রেমন্স ইনভেস্টমেন্ট, ইউনাইটেড ফাইন্যান্সিয়াল ট্রেডিং কোম্পানি, কিশওয়ার সিকিউরিটিজ ইনভেস্টমেন্ট, ইম্পেল শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ, মিরপুর সিকিউরিটিজ, ই-সিকিউরিটিজ, রয়েল ক্যাপিটাল, প্রাইম ফাইন্যান্সিয়াল কনসালট্যান্ট, কবির সিকিউরিটিজ, ইস্টার্ন শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ, রিলায়েন্স সিকিউরিটিজ কনসালট্যান্ট, সিএমএসএল সিকিউরিটিজ, প্রুডেনশিয়াল ক্যাপিটাল, অ্যাসোসিয়েটেড ক্যাপিটাল সিকিউরিটিজ, প্লাটিনাম সিকিউরিটিজ, টি.কে শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ, আহমেদ সিকিউরিটিজ সার্ভিসেস, সোহেল সিকিউরিটিজ, ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ, ডিবিএল সিকিউরিটিজ, স্কাইস সিকিউরিটিজ, পূরবী সিকিউরিটিজ, ডিএন সিকিউরিটিজ, লঙ্কা-বাংলা সিকিউরিটিজ, স্কয়ার সিকিউরিটিজ ম্যানেজমেন্ট, হলিসিটি সিকিউরিটিজ।

সিএসই তালিকায় রয়েছে- ইন্টার কন্টিনেন্টাল সিকিউরিটিজ, পিএফআই সিকিউরিটিজ, ইন্টারন্যাশনাল সিকিউরিটিজ, মাল্টি সিকিউরিটিজ অ্যান্ড সার্ভিসেস, মোনা ফাইন্যান্সিয়াল কনসালট্যান্সি অ্যান্ড সিকিউরিটিজ, পূবালী ব্যাংক সিকিউরিটিজ, এনসি সিকিউরিটিজ, কর্ডিয়াল সিকিউরিটিজ, হাসান শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ, হলমার্ক সিকিউরিটিজ, আইডিএলসি সিকিউরিটিজ, ওয়েস্টার্ন সিকিউরিটিজ ইনভেস্টমেন্ট, ফারইস্ট শেয়ারস অ্যান্ড সিকিউরিটিজ, আমিন সিকিউরিটিজ অ্যান্ড কনসালট্যান্টস, ফনিক্স সিকিউরিটিজ, এনসিসিবি সিকিউরিটিজ, সিটি ব্রোকারেজ, শাহজালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজ, পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি, প্রিমিয়ার লিজিং সিকিউরিটিজ, ফারইস্ট স্টকস অ্যান্ড বন্ডস লিমিটেড।

তালিকায় আরো রয়েছে- এআইবিএল ক্যাপিটাল মার্কেট সার্ভিসেস লিমিটেড, এসআইবিএল সিকিউরিটিজ, ইসলামী ব্যাংক সিকিউরিটিজ এবং ওয়ান সিকিউরিটিজ লিমিটেড। এদিকে যে ১৬ মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে বিনিয়োগকারীরা আইপিও আবেদন করতে পারবেন সেগুলো হলো- আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট, আইডিএলসি ইনভেস্টমেন্ট, এক্সিম ইসলামী ইনভেস্টমেন্ট, ইম্পেরিয়াল ক্যাপিটাল, এএফসি ক্যাপিটাল, প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট, এফএএস ক্যাপিটাল ম্যানেজমেন্ট, ট্রাস্ট ব্যাংক ইনভেস্টমেন্ট, সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস, ইউনিক্যাপ ইনভেস্টমেন্টস, এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট, যমুনা ব্যাংক ক্যাপিটাল ম্যানেজমেন্ট, লঙ্কা-বাংলা ইনভেস্টমেন্টস, ইসি সিকিউরিটিজ, বিএলআই ক্যাপিটাল ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট।

আইপিও আবেদন পদ্ধতি : আইপিও’র শেয়ারের জন্য আবেদন করতে আগ্রহী বিনিয়োগকারীকে সংশ্লিষ্ট হাউজের নিজ অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা জমা রাখতে হবে।  আইপিও’র লটারি না হওয়া পর্যন্ত তিনি ওই টাকায় অন্য কোনো শেয়ার কিনতে তা তুলতে পারবেন না। এরপর বিওতে তার আবেদনপত্র জমা দেবেন। লটারিতে সংশ্লিষ্ট বিনিয়োগকারী শেয়ার বরাদ্দ পেলে তার হিসাব থেকে কোম্পানির ব্যাংক হিসাবে টাকা স্থানান্তর করে দেয়া হবে।

অন্যদিকে বিনিয়োগকারী অকৃতকার্য হলে তার গচ্ছিত টাকার ওপর থেকে ব্লক তুলে নেয়া হবে। তখন বিনিয়োগকারী চাইলে ওই টাকায় নতুন কোনো আইপিও’র আবেদন করতে পারবেন, অন্য কোনো কোম্পানির শেয়ার কিনতে পারবেন অথবা চাইলে তা তুলেও নিতে পারবেন।

পেছনের খবর : হামিদ ফেব্রিকসের ‘ডিজিটাল’ আইপিও ২৮ সেপ্টেম্বর থেকে

আরো খবর :  হামিদ ফেব্রিকস দিয়ে শুরু হচ্ছে ‘ডিজিটাল’ আইপিও

আরো খবর : বদলে যাচ্ছে বিএসইসির আইপিও অনুমোদন নীতি

আরো খবর : নতুন আইপিও প্রক্রিয়ায় পাইলট প্রোজেক্ট শুরু

Edit