১৫০০ টাকার শেয়ার ৮টাকা!

0
1656

সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে এমন ঘটনা আগে কখনোই ঘটেনি। একদিনের ব্যবধানে কোন কোম্পানির শেয়ারপ্রতি মূল্য ৭ টাকা  বেড়ে হয়েছিল ১৫০০ টাকা। সার্কিট ব্রেকার না থাকায় বৃহস্পতিবার একই দিনে ১৭ হাজার ২৩ গুণ ওই কোম্পানির শেয়ার দর বাড়ে। রাষ্ট্রায়ত্ত এ কোম্পানির নাম হচ্ছে- বাংলাদেশ (বিডি) সার্ভিস লিমিটেড। এমন ঘটনা বিরল বলে অনেকে বিস্ময় প্রকাশ করেছেন।

অন্যদিকে, এক কর্মদিবসের ব্যবধানে ১৫০০ টাকার শেয়ার এখন মাত্র ৮ টাকা। সপ্তাহের প্রথম দিনে রোববার বাংলাদেশ (বিডি) সার্ভিস লিমিটেডের শেয়ারপ্রতি দর হয়েছে মাত্র ৮ টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েব সাইটে রোববার সাড়ে ১১টায় এই চিত্র দেখা গেছে।

দ্বিতীয় বিস্ময় এখানে, এক কর্মদিবসের ব্যবধানে বিডি সার্ভিসের শেয়ার প্রতি দর বেড়ে দাঁড়িয়েছিল ১৫০০ টাকায়। আবার দিনের ব্যবধানে তা নেমে দাঁড়িয়েছে- ৮ টাকায়।

bd serএমন হওয়ার কারণ অনুসন্ধানে জানা গেছে, বৃহস্পতিবার বিডি সার্ভিসেসের শেয়ারপ্রতি দর ১৭ হাজার শতাংশ বাড়ে। বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের ক্রেতা থাকলেও পুঁজিবাজারে কোন বিত্রেতা ছিল না। এদিন কোন শেয়ার লেনদেন না হওয়ায় তা নেমে আবারো সার্কিট ব্রেকারে ৮ টাকায় দাঁড়িয়েছে।

অন্য কারণ হচ্ছে- রাষ্ট্রায়ত্ত এ কোম্পানিটির শতভাগ শেয়ারের মধ্যে ৯৯ দশমিক ৬৮ শতাংশ সরকারের। সাধারণ বিনিয়োগকারীর শুন্য দশমিক ২৩ শতাংশ বা ৬৬ হাজার ৫৪৮টি শেয়ার রয়েছে। যে কারণে সাধারণ বিনিয়োগকারীরা কোন শেয়ার ছাড়েনি। দেশের পুঁজিবাজারের ইতিহাসে বেশি দরে শেয়ার কিনতে চাওয়া এবং দর নামা এটিই প্রথম ঘটনা।

বাজার বিশ্লেষণে জানা গেছে, বিডি সার্ভিসেসের শেয়ার লেনদেন হয় না বললেই চলে। ২০১২ সালের ২০ মার্চ শেয়ারটি ৯.৭০ টাকা থেকে বেড়ে ১০.৬০ টাকায় উন্নীত হয়। ওই দিন মোট ২ হাজার শেয়ার লেনদেন হয়।

এরপর থিওরিটিক্যাল অ্যাডজাস্টমেন্টে শেয়ারটি দর স্থির হয় ৮.৮ টাকায়। আর ২০১৩ সালের ১৩ এপ্রিল শেয়ারটি সর্বশেষ লেনদেন হয়। ওই দিন এর দর ৮.৮ টাকা থেকে ৭.৩ টাকায় নেমে যায় এবং ২০০টি শেয়ার লেনদেন হয়। এরপর ১ বছর দুই মাস ১৩ দিন ধরে শেয়ারটি আর লেনদেন হয়নি।

এদিকে বছর শেষে কোম্পানিটি আশানুরূপ মুনাফাও করতে পারেনি বিডি সার্ভিসেস। ২০১৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া অর্থবছরে এ কোম্পানির প্রতি শেয়ারে আয় হয়েছে ০.৩৩ টাকা।

পেছনের খবর : ৭ টাকার শেয়ার ১৫০০ টাকা!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here