১৪৮টি শর্টসেল তদন্ত করে দেখতে নির্দেশ

0
1522

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে ‘শর্টসেল’ কমছেই না। গত দুই মাসে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ১৪৮টি শর্টসেলের ঘটনা ঘটেছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শর্টসেল হয়েছে ১০৬টি। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪০টি শর্টসেল হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শর্টসেলের ঘটনাগুলোর তদন্ত করে দেখতে ডিএসই ও সিএসইকে নির্দেশ দিয়েছে। গত বৃহস্পতিবার ওই নির্দেশ দেয় বিএসইসি। কমিশন সূত্রে এই তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ দুটিকে তদন্ত শেষ করে রিপোর্ট দেওয়ার জন্য ২০ কার্যদিবস সময় বেঁধে দওয়া হয়েছে। রিপোর্টে কার দোষে বা কীভাবে শর্টসেলের ঘটনাগুলো ঘটেছে এবং পরে লেনদেনর নিষ্পত্তি কীভাবে হয়েছে তা উল্লেখ করতে হবে।

যোগাযোগ করা হলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান বলেন, বিএসইসিতে স্টেট অব দ্যা আর্ট সার্ভিল্যান্স সফটওয়্যার রয়েছে। লেনদেনে কোনোরকম অনিয়ম হলে বা সন্দেহজনক কিছু হলে সার্ভিল্যান্স সিস্টেম অ্যালার্ট দেয়। এভাবেই শর্টসেলগুলো শনাক্ত করা হয়েছে।

তিনি বলেন, তদন্তের বিষয়টি তাদের নিয়মিত কাজের অংশ। রিপোর্ট পাওয়ার পর কমিশন প্রয়োজন মনে করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here