১২শ’ কোটি টাকার বন্ড ইস্যু করবে দুটি ব্যাংক

0
743

স্টাফ রিপোর্টার : সিটি ব্যাংক লিমিটেডের পরিচালনা পর্ষদ ৭০০ কোটি টাকার সাব-অর্ডিনেটেড ডেপ্ট বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে স্যোশাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) বন্ড ছেড়ে ৫০০ কোটি টাকা তুলতে চায়। ব্যাংক দুটির পর্ষদ সভায় সোমবার এমন সিদ্ধান্ত হয়েছে।

সিটি ব্যাংক ব্যবসা সম্প্রসারণ ও ব্যাসেল-৩  আওতায় মূলধন শক্তিশালী করতে এই বন্ড ইস্যু করা হবে। বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেলেই বন্ডের মাধ্যমে টাকা তুলবে ব্যাংকটি।

স্যোশাল ইসলামী ব্যাংক লিমিটেডের তৃতীয় মুদারাবা সাবঅর্ডিনেটেড বন্ডটির মেয়াদ হবে ৭ বছর। বন্ডটি শুধুমাত্র বাণিজ্যিক ব্যাংক, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, কর্পোরেট হাউজ এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারীগণ প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন। এর প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা।

বন্ডটির মুনাফার হার এসআইবিএলের ষান্মাষিক (৬ মাস) মুদারাবা মেয়াদি আমানতের মুনাফার হারের সঙ্গে আরো ২ শতাংশ যোগ হবে। ইউনিট ধারকরা ৩ বছর পর টাকা ফেরত চাইলে বন্ডটির মোট আকারের ২০ শতাংশ হারে বাড়তি ফেরত পাবেন।

৪ মাস পরপর মুনাফা তুলতে পারবেন বিনিয়োগকারীরা। বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পেলে বন্ড ইস্যুর সিদ্ধান্ত কার্যকর হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here