১০০ কিলোওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন করবে সুহৃদ ইন্ডাস্ট্রিজ

0
391

স্টাফ রিপোর্টার : কারখানায় একতলা যোগ করার পাশাপাশি সৌরবিদ্যুৎ প্যানেল বসানোর পরিকল্পনা করেছে সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালনা পর্ষদ। কারখানা ভবনে পঞ্চমতলা নির্মাণ করলে কোম্পানিটির ফ্লোর স্পেস বাড়বে আট হাজার বর্গফুট।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, পাশাপাশি ১০০ কিলোওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করবে কোম্পানিটি। ব্যবহারের পর অতিরিক্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করারও আগ্রহ প্রকাশ করেছে কোম্পানিটি। এজন্য কোম্পানি প্রায় ৪ কোটি টাকা বিনিয়োগ করবে, যার মধ্য দিয়ে কোম্পানিটির সবুজ শিল্পে উত্তরণ ঘটবে এবং রাজস্বও বাড়বে।

এদিকে গতকালই হিসাব বছরের প্রথম প্রান্তিকের ফল প্রকাশ করে সুহূদ কর্তৃপক্ষ। সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা। আগের বছর একই সময়ে এর শেয়ারপ্রতি লোকসান ছিল ১৮ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১২ টাকা ২২ পয়সা।

৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে এ কোম্পানি। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস হয়েছে ৪১ পয়সা ও এনএভিপিএস ১১ টাকা ৯২ পয়সা। আগামী ৬ ডিসেম্বর গাজীপুরের মেঘের ছায়া কনভেনশন সেন্টারে এর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ নভেম্বর। ২০১৭ হিসাব বছরে এর শেয়ারপ্রতি লোকসান হয় ৫৭ পয়সা ও এনএভিপিএস ১১ টাকা ৫১ পয়সা। সর্বশেষ ২০১৪ সালে ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় কোম্পানিটি।

ডিএসইতে রোববার সুহৃদ ইন্ডাস্ট্রিজ শেয়ারের সর্বশেষ দর ৪ দশমিক ৬২ শতাংশ বা ১ টাকা ৪ পয়সা কমে দাঁড়ায় ২৮ টাকা ৯০ পয়সায়। দিনভর দর ২৮ টাকা ৮০ পয়সা থেকে ৩১ টাকা ৬০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ২৯ টাকা, যা এর আগের কার্যদিবসে ছিল ৩০ টাকা ৩০ পয়সা।

এদিন ১ হাজার ১৮৭ বারে কোম্পানিটির মোট ১২ লাখ ৪৬ হাজার ১৩২টি শেয়ারের লেনদেন হয়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১৩ টাকা ৫০ পয়সা ও সর্বোচ্চ দর ৩১ টাকা ৬০ পয়সা।

২০১৪ সালে বাজারে আসা এ কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৫২ কোটি ১৫ লাখ ৩০ হাজার টাকা। এর রিজার্ভে রয়েছে ৭ কোটি ৯০ লাখ টাকা। মোট শেয়ারের ৯ দশমিক ৯৯ শতাংশ উদ্যোক্তা-পরিচালক এবং ৯০ দশমিক শূন্য ১ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here