১০টি কোম্পানির লভ্যাংশের চিত্র

0
3426

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০টি কোম্পানির কর্তৃপক্ষ বৃহস্পতিবার লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলোর বিভিন্ন ধরনের চিত্র নিচে তুলে ধরা হল-

সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড : সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৮ শতাংশ নগদ এবং ২ শতাংশ বোনাস লভ্যাংশ।

কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৪ পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির ইপিএস ছিল ৬৪ পয়সা।

গত ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৩ টাকা ৮৪ পয়সা। আগের বছর যা ছিল ৩৪ টাকা ৯৯ পয়সা। আর কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১ টাকা ৪০ পয়সা। আগের বছর যা ছিল ১ টাকা ২৩ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) এবং রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৯ নভেম্বর।

আইটি কনসালটেন্টস লিমিটেড :  সমাপ্ত হিসাব বছরে সাধারণ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ লভ্যাংশ দেবে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২১ পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির ইপিএস ছিল ১টাকা ৪৭ পয়সা।

কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫ টাকা ৯৩ পয়সা। গত বছর অর্থাৎ (২০১৮-১৯) কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৫ টাকা ২১ পয়সা।

ইনফরমেশন টেকনলজিস কনসালট্যান্টস (আইটিসি) লিমিটেড : সমাপ্ত অর্থ বছরের ১০ শতাংশ লভ্যাংশ (৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক) ঘোষণা দিয়েছে। কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ১.২১ টাকা।  যা আগের বছর একই সময় ইপিএস ছিল ১.৪৭ টাকা।

শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৭৮ টাকা ঋণাত্নক। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ১.৮৩ টাকা।  আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫.৯৩ টাকা।  যা আগের বছর একই সময় এনএভিপিএস ছিল ১৫.২১ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ নভেম্বর।

প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড : সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.০৭ টাকা। শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১.৮৭ টাকা। শেয়ার প্রতি  নেট  অপারেটিং  ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১৫.৭২ টাকা নেগেটিভ।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ নভেম্বর।

ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেড : সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ৪.১২ টাকা। যা আগের বছর একই সময় ইপিএস ছিল ৩.৪৯ টাকা।

শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৬.৬৬ টাকা। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ২.৬৯ টাকা ঋণাত্নক। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৫.৮৭ টাকা।  যা আগের বছর একই সময় এনএভিপিএস ছিল ৩১.৯৫ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ নভেম্বর।

গ্লোবাল হেভি কেমিক্যালস লিমিটেড : সমাপ্ত অর্থবছরে বিনিয়োগতকারীদের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৫ টাকা, শেয়ার প্রতি  সম্পদ  মূল্য (এনএভিপিএস) ৫৪.৪৬ টাকা  এবং  শেয়ার প্রতি  নেট  অপারেটিং  ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.১৮ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা(এজিএম) আগামী ২৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড : সমাপ্ত হিসাব বছরে ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এরমধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

সোনারগাঁও টেক্সটাইল লিমিটেড : শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড ঘোষণা দিয়েছে। কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩.৭২ টাকা। যা আগের বছর একই সময় শেয়ার প্রতি আয় হয়েছিল ১.১১ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ নভেম্বর।

উসমানিয়া গ্লাস শট ফ্যাক্টরি লিমিটেড: সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭.২১ টাকা। যা আগের বছর একই সময় লোকসান ছিল ৬.২১ টাকা।

শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৫.৮৯ টাকা ঋণাত্নক। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ১.০৬ টাকা ঋণাত্নক।  আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ (এনএভি) হয়েছে ১৪.২২ টাকা।  যা আগের বছর একই সময় এনএভি ছিল ৯২.৪৫ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ নভেম্বর।

এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিসিং মিলস লিমিটেড : সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১.৩০ টাকা।  যা আগের বছর একই সময় লোকসান হয়েছিল ১.৫০ টাকা।

শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৫ টাকা ঋণাত্নক। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ০.৩৫ টাকা।  আর শেয়ার প্রতি প্রকৃত দায় হয়েছে ১১.৫৯ টাকা।  যা আগের বছর একই সময় দায় ছিল ১০.২৯ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৪ ডিসেম্বর এবং রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here