হ্যামার এবং হ্যাঙ্গিং ম্যান

0
542

যদি আমরা ক্যান্ডেলস্টিকের মাধ্যমে রিভারসেল প্যাটার্ণ গুলো ধরতে পারি তবে সেই ট্রেড থেকে অনেক মুনাফা অর্জন করা সম্ভব। যখন একটি রিভারসেল প্যাটার্ণ হয় তখন অবশ্যই পূর্ব্বর্তী ট্রেন্ডের রিভার্স হবে। অর্থাৎ একটি downtrend এর পর  যদি রিভারসেল প্যাটার্ণ সংগঠিত হয় তাহলে পরবর্তীতে সে Uptrend-এ যাবে। একই ভাবে যদি একটি Uptrend এর পর  যদি রিভারসেল প্যাটার্ণ সংগঠিত হয় তাহলে পরবর্তীতে সেটি downtrend যাবে। তাহলে আমরা বলতে পারি বুলিশ রিভারসালের ক্ষেত্রে একটি downtrend এবং বিয়ারিশ রিভারসালে পুর্বের একটি uptrend প্রয়োজন । Trend line, moving average ও টেকনিক্যাল এনালাইসিসের অনান্য উপাদান বিশ্লেষণ করে আমরা ট্রেন্ড চিহ্নিত করতে পারি।

 হ্যামার এবং হ্যাঙ্গিং ম্যান (Hammer & Hanging Man)

Hammer & Hanging Man দেখতে একই রকম কিন্তু তাদের কার্যক্রম একদম ভিন্ন। পূর্ববর্তী ট্রেন্ড বা ধারার ওপর ভিত্তি করে এরা কাজ করে থাকে। Screenshot_2Hammer & Hanging Man হাতুরির মত দেখতে বিধায় এদের নাম করন করা হয়েছে Hammer & Hanging Man। যদি একটি বিয়ারিশ ট্রেন্ডের পর এই ক্যান্ডেলস্টিকটি দেখা যায় তবে আমরা এটিকে  Hammer বলবো একটি ভাবে যদি এই Hammer টি কোন বুলিশ ট্রেন্ডের পর দেখা যায় তবে আমরা তাকে Hanging Man বলবো। ব্যাপারটি খুবই সহজ। একটু মনোযোগ দিয়ে বুঝার চেষ্টা করুন। Hammer বলবো তখনই যখন এই ক্যান্ডেলস্টিকটি একটি Downtrend – এর পর দেখা যাবে এবং একই ক্যান্ডেলস্টিকটিকে আমরা Hanging Man বলবো যখন এটিকে Uptrend – এর পর দেখা যাবে।

আমরা আগেই বলেছি hammer একটি বুলিশ সংকেত যদি একটি একটি downtrend এর পর সৃষ্টি হয়। চিত্রে দেখুন ঠিক একই জিনিস দেখা যাচ্ছে। একটি downtrend এর পর একটি hammer সৃষ্টি হয়েছে এবং তার পরদিন থেকেই শেয়ারটির মূল্য আবার বৃদ্ধি পেতে শুরু করেছিল। সুতরাং আমরা এই hammer কে একটি শক্তিশালী রিভারসাল ক্যান্ডেলস্টিক বলতে পারি।  এখন একটু লক্ষ্য করে এই রিভারসাল হবার কারন গুলো খোঁজার চেষ্টা করুন। আসলে কি ঘটে ছিল ঐখানে? আসলে আমারা যদি এই hammer ক্যান্ডেলস্টিকের সৃষ্টি হবার কারন গুলো জানতে পারি তবে খুব সহজেই এর উত্তর পেয়ে যাব। এখন কথা হচ্ছে এই  hammer ক্যান্ডেলস্টিকটি কখন সৃষ্টি হয়? একটি বাজারে যখন ক্রেতারা বিক্রেতার থেকে বেশি শক্তিশালী হয় তখনই কেবল মাত্র শেয়ারটির দাম বাড়তে থাকে। hammer ক্যান্ডেলস্টিকটিও ঠিক একই ভাবে ক্রেতাদের শক্তিশালী অবস্থান বুঝাচ্ছে ফলে তার পর দিন থেকেই দাম বৃদ্ধি পেয়েছিল।

হ্যামার ক্যান্ডেলস্টিকটি চেনার উপায়ঃ

১. নিচের দিকের লম্বা ছায়াটি তার শরীরের দুই তৃতীয়াংশ-এর ও বেশি হবে।

২. ছোট বা উপরের দিকে ছায়াহীন।

৩. ট্রেডের সময় এর রিয়েল বডি উপরের দিকে থাকে।

৪. সবুজ রং মানে বেশি বুলিশ এবং লাল রং বুলিশ প্রকাশ করে থাকে।

হ্যাঙ্গিং ম্যানঃ

হ্যাঙ্গিং ম্যান হচ্ছে একটি hammer ক্যান্ডেলস্টিক যেটিকে আমরা uptrend -এ পাব। অর্থাৎ uptrend -এর hammer কে আমরা Hanging Man Screenshot_3বলবো।  Hanging man একটি বিয়ারিশ রিভার্সাল প্যাটার্ণ যা রেজিস্টেন্স লেভেলের শীর্ষ পর্যায় অথবা রেজিস্টেন্স লেভেলের শক্ত অবস্থান নির্দেশ করে। একটি শেয়ারের যখন দাম বাড়তে থাকে তখন hanging man-এর সৃষ্টি হওয়া মানে ক্রেতার চেয়ে বিক্রেতা্র সংখ্যা  বাড়তে শুরু করেছে। আর যখনই বিক্রেতা বেড়ে যাবে ক্রেতার তুলনায় তখনই শেয়ারের দাম কমতে শুরু করবে।

hammer ক্যান্ডেলস্টিকের লম্বা ছায়াটি এই ইঙ্গিত দেয় যে বিক্রতারা সেই সময়ে দাম কমিয়ে আনার চেষ্টায় থাকে এবং ক্রেতারা  কিছুটা মূল্যবৃদ্ধির চেষ্টায় থাকে এবং প্রারম্ভিক মূল্যের কাছকাছি নিয়ে যেতে সমর্থ হয়। এই সময় সতর্ক হওয়া প্রয়োজন যে এই পর্যায়ে মূল্যের গতি বৃদ্ধির জন্য পর্যাপ্ত ক্রেতা আর অবশিষ্ট থাকে না।

হ্যাঙ্গিং ম্যান ক্যান্ডেলস্টিকটি চেনার উপায়ঃ

১. নিচের দিকের লম্বা ছায়াটি তার শরীরের দুই তৃতীয়াংশ-এর ও বেশি।

২. ছোট বা উপরের দিকে ছায়াহীন।

৩. ট্রেডের সময় এর রিয়েল বডি নিচের দিকে থাকে।

৪. সবুজ রং মানে বিয়ারিশ এবং লাল রং বেশি বিয়ারিশ ট্রেন্ড প্রকাশ করে থাকে।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here