‘গল্প নয়, টাকার নিরাপত্তা দিন, লক্ষ্মী আসবে’

0
1479

সিনিয়র রিপোর্টার : পৃথিবীর অনেক দেশের পুঁজিবাজারে মিউচ্যুয়াল ফান্ডগুলো বাজারের ভারসাম্য নির্ধারণ করে। তবে বাংলাদেশে সেই অবস্থা ধরে রাখতে পারছে না। কারণ, জং ধরা অনেক কোম্পানির শেয়ার এবং কিছু ফান্ড সমৃদ্ধ সেই ‍অবস্থানটা নষ্ট করেছে।

পুঁজিবাজার সংশ্লিষ্ট শীর্ষ এক কর্মকতা বৃহস্পতিবার স্টক বাংলাদেশকে এসব কথা বলেন। মহিউদ্দিন শাহারিয়ার (৩৫) নামে এক বিনিয়োগকারীর আত্মহত্যাকে কেন্দ্র করে তিনি বলেন, নিয়ন্ত্রক সংস্থা হচ্ছে এ ব্যবসার মোকাম। মোকামে যদি দুর্নীতি চলে তবে ব্যবসা কি টিকবে? লক্ষ্মী তখন গৃহ ছাড়ে।

স্টক বাংলাদেশের ‍এ প্রতিবেদকের সঙ্গে পুঁজিবাজারের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। আলোচনার সে চুম্বক অংশ তুলে ধরা হলো।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, সেই মাশুল বিনিয়োগকারীদের দিতে হচ্ছে বছরের পর বছর ধরে। যে কারণে জং ধরা শেয়ার নিয়ে বিনিয়োগকারী আত্মহত্যা করেন। এটাকে আত্মহত্যা নয়, হত্যা বো যায়। কারণ, তাকে হত্যার প্ররোচনা যুগিয়েছে পুঁজিবাজার।

ব্যবসায় গ্রাহক হচ্ছে লক্ষ্মী। আর লক্ষ্মী যদি গৃহ ত্যাগ করে তবে তা শুভ নয়। এমন কর্মকাণ্ডে বিনিয়োগকারী যদি ব্যবসা না করে- তা প্রচণ্ড অশুভ।

মোকামে দুর্নীতি হলে কোন পলিসিতেই সে বাজার টিকতে পারে না। খদ্দের বাঁচার জন্য এখন ছুটছে, বাজার ছেড়ে যাচ্ছে। সেখানে রশি দিয়ে বেঁধে রেখেও লক্ষ্মীকে ধরে রাখা যাবে না। কারণ জীবণ আগে, আর জীবনের চাই কিছুটা প্রশান্তি।

তিনি অভিযোগ করে বলেন, বাজারে আর লক্ষ্মী খেদাও প্রক্রিয়া প্রথমে শুরু করেছে কিছ‍ু এ্যাসেট ম্যানেজার। তাদের জন্যই ভরাডুবি…।

তিনি আরো বলেন, মানুষ পণ্যের মান দেখে পণ্য কেনে। তারপরে দেখে সিকিউরিটি। আর সিকিউরিটি কখনো টাকায় কিনতে পাওয়া যায় না। কাজেই গল্প দিয়ে নয়, আগে আমার টাকার নিরাপত্তা দিন। তখন বিজ্ঞাপন দিয়ে লক্ষ্মী ডাকতে হবে না; নিরাপত্তা দিন লক্ষ্মীই আপনাকে ডাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here