হাউজে আইপিও আবেদন নিয়ে সংশয়ে বিনিয়োগকারীরা

90
19467

স্টাফ রিপোর্টার : ব্যাংকের দীর্ঘ লাইন ও রিফান্ড ওয়ারেন্টের ভোগান্তি কমানোসহ ব্যয় কমিয়ে আনার লক্ষ্যে বিনিয়োগকারীদের সংশ্লিষ্ট সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের মাধ্যমে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) আবেদন করার সুবিধা দেয়া হয়েছে। কিন্তু এ সুবিধা অনেক বিনিয়োগকারী ভোগ করতে পারছেন না বলে অভিযোগ উঠেছে। আইপিও আবেদনের জন্য ফরম জমা দিলেও কিছু সিকিউরিটিজ হাউজ সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের নামে কোম্পানির আইপিওতে আবেদন জমা দিচ্ছে না বলে জানা গেছে। তাই পূর্বের ব্যাংক পদ্ধতি ও সিকিউরিটিজ হাউজ উভয়টাতেই প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) আবেদন করার সুযোগ চেয়েছেন বিনিয়োগকারীরা।

এদিকে দীর্ঘদিন পর হাউজের মাধ্যমে আইপিও তথা পাইলট পদ্ধতি চালু করা হয়েছে। যা বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত সুবিধাজনক বলে মনে করছেন এর সাথে জরিত কর্মকর্তারা। নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, আমাদের কাছে এ ধরণের কোনো অভিযোগ আসেনি যে, কোনো সিকিউরিটিজ হাউজ বিনিয়োগকারীদের আইপিও আবেদনে সহায়তা করছে না। যদি কোনো ব্রোকার এ ধরণের অনিয়ম করে থাকে তাহলে তা সিকিউরিটি আইনে শাস্তির ব্যবস্থা করা হবে।  দুই স্টক এক্সচেঞ্জই বর্তমানে ব্রোকারদের ওপর ভালো নিয়ন্ত্রণ রাখছে। ব্যাংকের মাধ্যমে আইপিও আবেদন কিভাবে বিনিয়োগকারীদের সুবিধা করবে সেটা তাদের বোধগম্য নয়। ব্যাংক ও হাউজ দুটো আবেদন পদ্ধতি রাখা হলে অনেক সমস্যা তৈরি হবে।

জানা যায়, আগের পদ্ধতিতে আইপিওর আবেদন করতে হলে বিনিয়োগকারীদের সংশ্লিষ্ট কোম্পানির আইপিও ফরম ফিলাপ করে ব্যাংকে টাকা জমা দিতে হয়। যেসব বিনিয়োগকারী আইপিওর লটারিতে জয়ী হন তাদের বিও অ্যাকাউন্টে শেয়ার জমা করা হয়। কিন্তু যারা লটারীতে জয়ী না হন তাদের রিফান্ড ফেরত দেয়া হয়। এতে দীর্ঘ সময় অতিবাহিত হয়। নতুন এই আইপিও পদ্ধতির মাধ্যমে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আবেদনপত্র ও টাকা জমা দিতে হয় না। একইভাবে অকৃতকার্য বিনিয়োগকারীদের টাকা ফেরত পাওয়ার জন্য (রিফান্ড) দুর্ভোগ পোহাতে হয় না। বিনিয়োগকারীর টাকা তার হিসাবেই থেকে যায়।

আইপিও’র শেয়ারের জন্য আবেদন করতে আগ্রহী প্রত্যেক বিনিয়োগকারীকে সংশ্লিষ্ট ডিপিতে নিজ অ্যাকাউন্টে পর্যাপ্ত টাকা জমা রাখতে হয়। এ টাকা ওই আইপিও’র জন্য ব্লক করে রাখা হয়। আইপিও’র লটারি না হওয়া পর্যন্ত তিনি তা তুলতে বা ওই টাকায় অন্য কোনো শেয়ার কিনতে পারবেন না। এরপর হাউজের ডিপোজেটরি পার্টিসিপেন্ট (ডিপি) তার সব গ্রাহকের আবেদনপত্র জমা দেবে। লটারিতে সংশ্লিষ্ট বিনিয়োগকারী শেয়ার বরাদ্দ পেলে তার হিসাব থেকে কোম্পানির ব্যাংক হিসাবে টাকা স্থানান্তর করে দেবে ডিপি। অন্যদিকে বিনিয়োগকারী অকৃতকার্য হলে তার গচ্ছিত টাকার ওপর থেকে ব্লক তুলে নেয়া হবে। তখন বিনিয়োগকারী চাইলে ওই টাকায় নতুন কোনো আইপিও’র আবেদন করতে পারবেন, অন্য কোনো কোম্পানির শেয়ার কিনতে পারবেন অথবা চাইলে তা তুলেও নিতে পারবেন।

আর এ ব্যাপারে স্টক বাংলাদেশে অভিযোগ জানিয়ে কিছু কিছু বিনিয়গকারীরা ইমেইল এবং নিউজে মন্তব্যও করেন যা নীচে সংযুক্ত করা হল।

IPO1

Screenshot_2

উল্লেখ্য, গত বছরের ২৮ সেপ্টেম্বর হামিদ ফেব্রিক্স লিমিটেডের মাধ্যমে হাউজ আইপিও পদ্ধতি তথা পাইলট প্রজেক্ট শুরু করা হয়। বর্তমানে প্রায় শতভাগ সিকিউরিটিজ হাউজেই পাইলট প্রজেক্ট চালু করা হয়েছে।

90 মন্তব্য

  1. আমার মনে হয় হাইজে টাকা নিয়ে জমা করছে না। যদি বৈধ আবেদনকারীর তালিকা সিডিবিএল ও কোম্পানীর ওয়েব সাইটে প্রকাশ করেন তাহলে স্বচ্ছতা আসবে।

  2. আমার মনে হয় হাইজে টাকা নিয়ে জমা করছে না। যদি বৈধ আবেদনকারীর তালিকা সিডিবিএল ও কোম্পানীর ওয়েব সাইটে প্রকাশ করেন তাহলে স্বচ্ছতা আসবে।

  3. হাউজের BO Account – এ টাকা জমা হওয়ার পর তারা IPO তে Apply না করার বহু অভিয়োগ শোনা যাচ্ছে। তারা BO Account থেকে টাকা Block করে ঠিকই কিন্ত IPO তে Apply করে না। So, Bank is the right way for IPO.

  4. হাউজের BO Account – এ টাকা জমা হওয়ার পর তারা IPO তে Apply না করার বহু অভিয়োগ শোনা যাচ্ছে। তারা BO Account থেকে টাকা Block করে ঠিকই কিন্ত IPO তে Apply করে না। So, Bank is the right way for IPO.

  5. sir, pls stop, stop, this scandale system it is not exceptional for ipo investor suppose, i aplied for ipo then brokerege hosue told me u are atumitically applicant and take ur moneny receipt but it is not accurate & transferancy i have come to know and i see they are al-redy ipo perticipate infavour of them .in my money i am defultder they are not want to give my money and bargaining, harrasment all in all time with me.

  6. i al-redy psychically objection to dse-cse and i see stand by they talk to brokerage house about this matter but when i leave from them then they are talk to hardly fiend that means investor is nothing we are friend, time time to i observe house authority tell me now u will take ur cheque from cse/dse why u are objection about us
    now what should i do now. just attention high authority cse/dse

  7. আমার মনে হয় হাইজে টাকা নিয়ে জমা করছে না। যদি বৈধ আবেদনকারীর তালিকা সিডিবিএল ও কোম্পানীর ওয়েব সাইটে প্রকাশ করেন তাহলে স্বচ্ছতা আসবে।
    হাউজের BO Account – এ টাকা জমা হওয়ার পর তারা IPO তে Apply না করার বহু অভিয়োগ শোনা যাচ্ছে। তারা BO Account থেকে টাকা Block করে ঠিকই কিন্ত IPO তে Apply করে না। So, Bank is the right way for IPO.

    House Code a taka joma na kintu IPO Apply kore na, House ar code no na dia jodi Bank ar moto serial day ta hole valo hoi, na hole CDBL jara ipo apply korche tader name +BO no web sita da ta hole balo hoi

  8. VAI SHOKOL,
    A SOB AME ARO ONAK AGAI BOLA CHELIM JA, BANK IPO JOMA DILA TADAR EKTA JOBAB DIHITA THAKA & AMORA IPO NA PALAY TA
    BANK ER MADHOMA TAKATA FAROT ASA.
    KINTU HOUSE GOLOTA TAKA THAKA SOTTA ONAK HOUSE IPO JOMA DAYNA & AMORA TA BOSTA PARE NA JA AMADER IPO APPLICATION KORA HOYACHA KINA ?
    TA CHARA HOUSE ER BEPAR E JE SOKOL ONIOM SUNTESI TATE HOY TO IPO KORA BONDHOI KORE DIBO

    Thanks.
    SAWPON

  9. পাইলট প্রজেক্ট ভাই, আপনার সুবিধার কথা বুঝলাম। কিন্তু আপনি কতজন লোক খুজে পাবেন যারা ব্রোকার হাউজে আই পি ও করার পক্ষে মতামত দিয়েছে! হাউজে টাকা দিলাম কিন্তু আই পি ও তে নাম দিলনা সেই সমস্যা তো আপনার কিছু হবেনা। আর ব্যাংক এ আই পি ও জমা দিলে টাকা ফেরত পেতে দেরি হয়, সেটাও বুঝলাম, কিন্তু সেটাতে আপনার সমস্যা কথাই সেটাই বুঝলামনা। নিজের ইচ্ছা মত কাজ করবেন, আমাদের কথা শুনবেননা এটা কেমন কথা? জোর করে এই নিয়ম চাপাতে চান আমাদের উপর? যেন সাধারন লোক আই পি ও না পাই তাইতো? আমরা সবাই ব্যাংকে আই পি ও জমা দিব। তাই অনুরধ করি দুইটা নিয়ম চালু রাখেন।

  10. United Power এর আবেদন APEX InvestMent Limited এর মাধ্যমে করেছিলাম। House তাদের Website এ Applicant list দিয়ে একদিন পরেই HIDE করে। পরে LIST দেয়ার জন্য আনুরোধ করলেও আর লিস্ট দেয়নি।
    দুর্ভাগ্য জনক ভাবে আমি ২৭ তির মধ্যে ১ টিও পাইনি। এখানে অবিস্বাস করার যথেষ্ট কারন রয়েছে। প্রয়োজনে আমি BO LIST দিব যাচাই করে দেখবেব কি?
    কেন হাউসে applicant list Hide korlo. অন্য গুলর LIST Hide করে নাই কখনো।

    • KIAZI SHAMSUL HAQUE
      মে ৮, ২০১৫ at ১০:৩১ পূর্বাহ্ন
      United Power এর আবেদন APEX InvestMent Limited এর মাধ্যমে করেছিলাম। House তাদের Website এ Applicant list দিয়ে একদিন পরেই HIDE করে। পরে LIST দেয়ার জন্য আনুরোধ করলেও আর লিস্ট দেয়নি।
      দুর্ভাগ্য জনক ভাবে আমি ২৭ টির মধ্যে ১ টিও পাইনি। এখানে অবিস্বাস করার যথেষ্ট কারন রয়েছে। প্রয়োজনে আমি BO LIST দিব যাচাই করে দেখবেব কি?
      কেন হাউসে applicant list Hide korlo. অন্য গুলর LIST Hide করে নাই কখনো।
      আমি পুনরায় বিসয়টি জাচাই করে দেখার অনুরধ করছি।

  11. পাইলট প্রজেক্ট ভাই, আপনার সুবিধার কথা বুঝলাম। কিন্তু আপনি কতজন লোক খুজে পাবেন যারা ব্রোকার হাউজে আই পি ও করার পক্ষে মতামত দিয়েছে! হাউজে টাকা দিলাম কিন্তু আই পি ও তে নাম দিলনা সেই সমস্যা তো আপনার কিছু হবেনা। আর ব্যাংক এ আই পি ও জমা দিলে টাকা ফেরত পেতে দেরি হয়, সেটাও বুঝলাম, কিন্তু সেটাতে আপনার সমস্যা কথাই সেটাই বুঝলামনা। নিজের ইচ্ছা মত কাজ করবেন, আমাদের কথা শুনবেননা এটা কেমন কথা? জোর করে এই নিয়ম চাপাতে চান আমাদের উপর? যেন সাধারন লোক আই পি ও না পাই তাইতো? আমরা সবাই ব্যাংকে আই পি ও জমা দিব। তাই অনুরধ করি দুইটা নিয়ম চালু রাখেন।

  12. bsrm এ আমি ৪৪ টা আবেদন করে ও একটা পাইনি। সবগুলো হাইজে করেছিলাম। আমার আর তাদের উপর বিশ্বাস নেই।

  13. IPO প্রক্রিয়াই এক মাএ প্রক্রিয়া যা এতো দিন বিতরকিত ছিল না। ড: ইব্রাহীম খালিদ-এর রিপোট দেখুন।মূল কথা, market-এ turn over নাই, হউসগুলোর ভালো business বের করে দেয়া SEC + DSE-এর পদক্ষেপ। বিদেশে থাকা NRB দের application-এর কি হবে? refund FDD-এর অর্থ অনেক দিন আটকা থাকবে।ministry of foreign affairs, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এবং ministry of finance bangladesh-এর ব্যাপারটা জানা উচিৎ। সাথে আস্থাহীনতার ব্যাপারতো থাকছেই। regulatory হিসাবে BB আর DSE কি এক হল? শেয়ালের কাছে মুরগী বর্গা আরকি! অন্য দিকে, high BO renewal fee নিলে IPO application fee কেন investor দিবে? bank-ত নেয় না।

  14. হাউজ গুলো আওয়ামি স্টাইলে রাজনিতি করে তাদের হাতে আই পি ও ব্যবসা নিজেদের হাতে নিয়েছে। আমরা আর কি করব? আমরা তো মানুষ না। জানি আমরা সাধারন মানুষ আর আই পি ও পাবনা। আমি বুঝলামনা, ব্যাংকে আই পি ও জমা নিলে ক্ষতি কোথাই? পাবলিক যদি দেরিতে পেলে সমসসা না থাকে তো কেন ব্যাংকে আই পি ও বন্ধ করা হলো? আমরা ব্যাংকে জমা দিতে চাই। প্লিজ আমারদের কাছ থেকে সব কেড়ে নিবেননা।

  15. যারা লটারিতে শেয়ার পাবে তাদের একটা লিস্ট করতে হবে, যারা শেয়ার লটারিতে পাবে না তাদের একটা লিস্ট করে লটারির ড্র হওয়ার পর ডিএসইর সাইটে দিতে হবে….তাহলে আর অনিয়ম হবে না … এটাই বিনিয়োগকারিদের দাবি ।

  16. হাউজের পাশাপাশি ব্যাংকের মাধ্যমে আইপিওর আবেদন জমা নেওয়া হোক। আমরা ব্যাংকে আই পি ও জমা দিতে চাই । ব্যাংকে আই পি ও জমা নিলে ক্ষতি কি । কেন ব্যাংকে আই পি ও বন্ধ করা হলো? আমরা ব্যাংকে আই পি ও জমা দিতে চাই। হাউজে টাকা জমা দিব কিন্ত ব্যাংকের মতো সিরিয়াল দিলে আমার আপত্তি নাই। Bank is best & right option. Bank Is best . Bank Is best .Bank Is best .

  17. আসসালামু আলাইকুম
    ভাই আমি একজন অতি সাধারণ বিনিযোগকারি আমি আগে bank এ আবেদন করতাম এখন হাউস এ আবেদন করি
    আমার মূল কথা হলো আমি কি ভাবে জানতে পারব যে আমার আবেদন টি সঠিক ভাবে হয়ছে

  18. Bank is Best
    আমি মনে করি ব্যাংক ছাড়া কোন উপায় নাই। ব্যাংক যদি হয় আমি মনে করি প্রতিটা লোক উপকৃত হবে এবং কি জরিপ করেন দেখেন প্রবাই ব্যাংক এর পক্ষে কারন ব্যাংক কে জমা হয় তালে আমরা নিম্চিত যে জমা হয়ে । আর আমি এখন থেকে আর জমা দেব না শুধু আমি আর কত লোক জমা দেবে না । দয়া করে ব্যাংক এবং হাউজ দুইটা থাক please

  19. হাওজে আইপিও জমা দেওয়া জামেলা বেশি। কারণ পথমে বেংকে লাইনে দাড়িয়ে টাকা জমা দিয়ে জমা রশিদ নিয়ে হাউজে গিয়ে বিশালাইনে দাড়িয়ে রশিদ জমা দিতে হয়।তারপর পছেছের জনেন অনেক সময় নষট করতে হয়। আগের নিয়মই ভাল ছিল।

  20. দুই ধারা IPO দি‌তে হ‌বে,না হ‌লে স্বাধীন যু‌গে পরাধীন সা‌মিল, উধারন ঢাকা বা‌হি‌রে সব হাউ‌জের শাখা নেই তহে‌লে ঢাকার বা‌হি‌রে job ক‌রে তা‌দের ipo ব্যবসা ছেড়ে দি‌তে হ‌বে তা‌দের কথা চিন্তা ক‌রে দুই ধারা কাখ‌তে হ‌বে

  21. আমি বলতে চাই যেকোন ব্রোকার হাউজে IPO জমা দেওয়ার সাথে সাথে CSC/DSC হইতে সরাসরি গ্রাহকদের স্ব—স্ব মোবাইলে যদি জমা হওয়ার SMS পাঠায় তাহলে কিছুটা নিশ্চিত হওয়া যায়

  22. Bank is Best
    আমি মনে করি ব্যাংক ছাড়া কোন উপায় নাই। ব্যাংক যদি হয় আমি মনে করি প্রতিটা লোক উপকৃত হবে এবং কি জরিপ করেন দেখেন প্রবাই ব্যাংক এর পক্ষে কারন ব্যাংক কে জমা হয় তালে আমরা নিম্চিত যে জমা হয়ে । আর আমি এখন থেকে আর জমা দেব না শুধু আমি আর কত লোক জমা দেবে না । দয়া করে ব্যাংক এবং হাউজ দুইটা থাক please

  23. ভাই ব্যাংক এ টাকা জমা দেওয়া সবচেয়ে ভাল মাধ্যম . আমার মনে হয় হাউজ গুল ২ নাম্বারি করতে পারে । না হলে ১ বার আমি এ টা পাইনি । আর Regent এ এক Serial এ ৫ টা পেয়েছি ।

  24. হাউজের পাশাপাশি ব্যাংকের মাধ্যমে আইপিওর আবেদন জমা নেওয়া হোক। আমরা ব্যাংকে আই পি ও জমা দিতে চাই । ব্যাংকে আই পি ও জমা নিলে ক্ষতি কি । কেন ব্যাংকে আই পি ও বন্ধ করা হলো? হাউজে টাকা জমা দিব কিন্ত ব্যাংকের মতো সিরিয়াল দিলে আমার আপত্তি নাই। Bank is best & right option.

  25. হাউজের BO Account – এ টাকা জমা হওয়ার পর
    তারা IPO তে Apply না করার বহু অভিয়োগ
    শোনা যাচ্ছে। তারা BO Account থেকে
    টাকা Block করে ঠিকই কিন্ত IPO তে Apply করে
    না। So, Bank is the right way for IPO.

LEAVE A REPLY