স্যামসাং প্রধান লি গ্রেফতার

0
668

ডেস্ক রিপোর্ট : টানা তদন্ত ও দফায় দফায় জিজ্ঞাসাবাদ শেষে শেষ পর্যন্ত জেলেই যেতে হলো দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট স্যামসাং ইলেকট্রনিকস কোম্পানির ভাইস প্রেসিডেন্ট লি জায়ে ইয়োংকে। লির বিরুদ্ধে দেশটির অভিশংসিত প্রেসিডেন্ট পাক কুন হের বান্ধবীকে ঘুষ প্রদানের অভিযোগ রয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সকালে গ্রেফতার করা হয় হয় ৪৮ বছর বয়সী লিকে। তাকে রাজধানী সিউলের বাইরে একটি কারাগারে রাখা হয়েছে।

গত মাসে প্রথম দফায় জিজ্ঞাসাবাদ করা হয় স্যামসাং গ্রুপের ভবিষ্যৎ কর্ণধার লিকে। পর্যাপ্ত তথ্য-প্রমাণাদির ঘাটতি থাকায় তখন তাকে গ্রেফতার করেনি পুলিশ। পরে এ সংশ্লিষ্ট অতিরিক্ত প্রমাণাদি সংগ্রহ করে দ্বিতীয় দফা জিজ্ঞাসাবাদ করা হয় তাকে। এরপরই তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা হয়।

প্রেসিডেন্টের বান্ধবীকে অনৈতিক আর্থিক সমর্থন দিয়ে স্যামসাং গ্রুপ ব্যবসায়িক সুবিধা নিয়েছে বলে অভিযোগ রয়েছে। প্রেসিডেন্ট পাক কুন হের বান্ধবী চই সুন সিলের মালিকানাধীন কোম্পানিকে পরামর্শ ফি বাবদ স্যামসাং ১ কোটি ৮৩ লাখ ডলার পাঠিয়েছিল।

কৌঁসুলীরা সন্দেহ করছেন, ২০১৫ সালে স্যামসাংয়ের সহযোগী দুটি কোম্পানির একীভবন প্রক্রিয়ায় রাষ্ট্রায়ত্ত পেনশন তহবিলের সমর্থন নিশ্চিত করতে চই সুন সিলের কোম্পানির সঙ্গে স্যামসাং ওই পরামর্শ চুক্তি করেছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here