স্বর্ণের দাম আবারও কমতির দিকে

0
1129
 মার্কেট ওয়াচ : আন্তর্জাতিক বাজারে আবারো দাম কমেছে স্বর্ণের। ডলারের বিনিময় মূল্য বাড়ার প্রভাব পড়ছে পণ্যটির বাজারে। একই সঙ্গে পুঁজিবাজারের ঊর্ধ্বগতিতে কমে আসছে পণ্যটির বিনিয়োগ চাহিদা, যা পণ্যটির বাজার পতনকে আরো অবশ্যম্ভাবী করে তুলছে। খবর মার্কেট ওয়াচ।

GOLD 4চলতি সপ্তাহের শুরু থেকে এখন পর্যন্ত পণ্যটির মোট দরপতনের হার দাঁড়িয়েছে দশমিক ৫ শতাংশের কাছাকাছি। গত সপ্তাহে ফেডারেল রিজার্ভের সুদহার বাড়ানোর পর পণ্যটির বাজার নিম্নমুখী হয়ে উঠলেও নানা কারণে এ সপ্তাহের শুরুর দিকে আবার দাম বাড়তে শুরু করে পণ্যটির। তবে সুদহার বৃদ্ধির স্বাভাবিক প্রতিক্রিয়া হিসেবে ডলার ও পুঁজিবাজারের ঊর্ধ্বমুখিতায় বিনিয়োগ চাহিদা কমে আবার নিম্নমুখী হয়ে উঠেছে পণ্যটির বাজার।

ফেব্রুয়ারিতে সরবরাহের চুক্তিতে নিউইয়র্কের কমোডিটি এক্সচেঞ্জে (কোমেক্স) বুধবার স্বর্ণের দাম কমেছে আউন্সে ৩ ডলার ২০ সেন্ট। এদিন এখানে পণ্যটি বিক্রি হয়েছে সর্বশেষ প্রতি আউন্স ১ হাজার ৭১ ডলারে। অন্যদিকে স্পট মার্কেটে বুধবার প্রতি আউন্স স্বর্ণের দর নেমে আসে ১ হাজার ৭১ ডলার ৫০ সেন্টে, যা মঙ্গলবারের সর্বশেষ ১ হাজার ৭১ ডলার ৯৬ সেন্টের চেয়ে সামান্য কম।

চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত স্বর্ণের দাম কমেছে ৮ শতাংশেরও বেশি। এর ফলে টানা তৃতীয়বারের মতো দরপতনে শেষ হতে যাচ্ছে পণ্যটির বার্ষিক বাজার। চলতি বছরের শুরু থেকে ফেডের সুদহার বৃদ্ধির সম্ভাবনা পণ্যটির বাজার নিম্নমুখী করে রাখে।

Gold 2অনলাইনভিত্তিক আন্তর্জাতিক বাণিজ্য প্রতিষ্ঠান আভাট্রেডের প্রধান পণ্যবাজার বিশ্লেষক নাইম আসলাম জানান, যুক্তরাষ্ট্রের টেকসই পণ্যের উত্পাদন ও চাহিদা সম্পর্কিত তথ্য প্রকাশিত হওয়ার কথা ছিল গতকাল। বাজারে সবার ধারণা, এতে আগের বছরের তুলনায় কিছুটা মন্দাভাব দেখা যেতে পারে। তবে অপ্রত্যাশিতভাবে তা ঊর্ধ্বমুখী হয়ে ওঠার লক্ষণ দেখা গেলে নিম্নমুখী চাপ সৃষ্টি হবে ধাতুটির বাজারে।

অন্যদিকে বিশ্লেষকরা জানান, আগামী বছর যুক্তরাষ্ট্রে আবারো সুদহার বাড়ানোর সম্ভাবনা আছে। তাদের এ ধারণা সত্যি হলে আগামী বছরেও পণ্যটির বাজার আরো নিম্নমুখী থাকার সম্ভাবনা রয়েছে।

কোমেক্সে অন্যান্য মূল্যবান ধাতুর মধ্যে এদিন রুপার দাম অপরিবর্তিত ছিল প্রতি আউন্স ১৪ ডলার ২৫ সেন্টে। অন্যদিকে প্লাটিনামের দাম দশমিক ২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে প্রতি আউন্স ৮৭২ ডলার ৪৫ সেন্টে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here