স্থিতিশীল পুঁজিবাজার গঠনে সরকার প্রচেষ্টা চলাচ্ছে: প্রধানমন্ত্রী

0
2222

ডেস্ক রিপোর্ট : প্রধনমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার একটি স্থিতিশীল পুঁজিবাজার গঠনে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। শেয়ারবাজারের অনিয়ম ও কারচুপি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কারচুপিরোধে শেয়ার  মার্কেটে কারচুপিতে জড়িতদের শাস্তির আওতায় আনতে আলাদা করে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।

শেয়ার স্মল ক্যাপ গঠন করা হয়েছে। ইটিএফ গঠন করার কাজ চলছে।

প্রধানমন্ত্রী বলেন, কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদনে স্বচ্ছতা আনয়নে ফিন্যান্সিয়াল রিপোটিং অ্যাক্ট প্রণয়ন করা হয়েছে। অলটারনেটিভ ইনভেষ্টমেন্ট রুলস বাস্তবায়ন করা হয়েছে। যার কারণে দেশি-বিদেশি বিনিয়োগের পরিমাণ বাড়ছে।

বুধবার জাতীয় সংসদে বাজেট আলোচনাকালে তিনি এ কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী পুঁজিবাজারের উন্নয়নে নেওয়া বিভিন্ন ব্যবস্থার সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন।

তিনি বলেন, আইপিও প্রক্রিয়ায় স্বচ্ছতা বাড়াতে পাবলিক ইস্যু রুলস প্রণয়ন করা হয়েছে। শেয়ারবাজারের লেনদেন এখন ইন্টারনেট ভিত্তিক করা হয়েছে। ঘরে বসে এমনকি বিশ্বের যেকোনো প্রান্ত থেকেই তারা লেনদেন করতে পারেন।

প্রধানমন্ত্রী বলেন, ভারতের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সেবি) ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে সমঝোতা চুক্তি (এমওইউ) হয়েছে। তারা আমাদের বাজার উন্নয়নে সহযোগিতা করবে।

তিনি বলেন, শেয়ারবাজার সম্পর্কে জ্ঞান দেয়ার জন্য, বিনিয়োগের দিক নির্দেশনা দেয়া জন্য বিনিয়োগ শিক্ষা চালু করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here