স্ট্যান্ডার্ড ইন্সুরেন্সের লাইসেন্স বাতিল

0
603

স্টাফ রিপোর্টার : স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স লিমিটেড এর লাইসেন্স বাতিল এবং ব্যাংকের অডিট নিয়ে বাংলাদেশ ব্যাংকের সমন্বয় সভায় হট্টগোলের ঘটনা ঘটেছে। আজ সোমবার কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আইডিআরএ, মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথোরিটি, সমবায় অধিদপ্তর এবং বিটিআরসির সমন্বয় সভায় এ ঘটনা ঘটে।standerd-ins

সম্প্রতি অনিয়মের অভিযোগে স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স লিমিটেডের লাইসেন্স বাতিল করে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির মোট শেয়ার আছে ২ কোটি ৯৫ লাখ ৭২ হাজার ১৫৭টি। যার মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩৭ দশমিক ৪৮ শতাংশ।

সূত্রে জানা যায়, এই বিনিয়োগকারীদের কথা চিন্তা না করে প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করা নিয়ে বাংলাদেশ ব্যাংকের সমন্বয় সভায় প্রশ্ন তুলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর প্রতিবাদ করে বৈঠকে উপস্থিত আইডিআরএর প্রতিনিধি দল। তারা বলেন, নিয়ম ভঙ্গ করায় লাইসেন্স বাতিল করা হয়। এই নিয়ে উভয়পক্ষের বাক-বিতণ্ডা হয়। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

ভবিষ্যতে আইডিআরএ বিষয়টি বিএসইসির সাথে আলোচনা করে সমাধানের বিষয়ে একটি ঐকমত্যে পৌঁছাবে এবং তা সমন্বয় সভাকে অবহিত করবে বলে সভায় সিদ্ধান্ত হয়।

সভা সূত্রে আরও জানা যায়, সাধারণত ব্যাংকগুলোর এক্সটারনাল অডিটের (বহিঃনিরীক্ষা) সময় বাংলাদেশ ব্যাংক অডিট ফার্ম ও সংশ্লিষ্ট ব্যাংকের মতামত নেয়। এই মতামতের বিপক্ষে অবস্থান নেয় বিএসইসি। তারা বলেন, এতে করে ব্যাংকগুলোর অনেক প্রাইস সেনসেটিভ ইনফরমেশন (মূল্য সংবেদনশীল তথ্য) আগেই ফাঁস হয়ে যায়।

এই সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী বলেন, অডিট কমিটি, ব্যাংক ও আমাদের তথ্যের যে গরমিল দেখা দেয় সেটা নিরসন করতে মতামত চাওয়া হয়। এ কারণে শিগগির একটা পৃথক অডিট নীতিমালা করা হবে।

সভায় কর্পোরেট বন্ডে ৫ বছরের করমুক্ত বিনিয়োগের সুবিধা রাখার নীতিগত সিদ্ধান্ত হয়। এছাড়া ‌‍দি মার্কেন্টাইল কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড তাদের নামের সাথে ‘ব্যাংক’ শব্দ যাতে ব্যবহার না করতে পারে; সেই সঙ্গে ব্যাংকিং কার্যক্রম বন্ধে নীতিগত শিক্ষা সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বিএসইসি চেয়ারম্যান ড. মো. খায়রুল হোসেন ও আইডিআরএ চেয়ারম্যান এম শেফাক আহমেদসহ অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার প্রধান এসময় উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here