স্টক হাউসগুলোকে আইপিওতে আনার দাবি এফবিসিসিআইয়ের

0
674

Akram Uddin

ছবি : এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন

স্টাফ রিপোর্টার : স্টক এক্সচেঞ্জগুলোকে আগামি ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আনার দাবি জানিয়েছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও এফবিসিসিআই আয়োজিত ৩৫তম জাতীয় বাজেট পরামর্শক কমিটির আলোচনা সভায় সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ এই দাবি জানান। তিনি আরও বলেন, এটি করার জন্য ইতোমধ্যে স্টক এক্সচেঞ্জগুলোকে ডি-মিউচ্যুয়ালাইজড করা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রতিমন্ত্রী এম এ মান্নান, বিভিন্ন মন্ত্রণালয় ও এনবিআরের কর্মকর্তা, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতিবৃন্দ ও বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা।

কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, দেশের পুঁজিবাজারের উন্নয়নে ইতোমধ্যে স্টক এক্সচেঞ্জগুলোকে ডি-মিউচ্যুয়ালাইজড করা হয়েছে। এ ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জগুলোকে আইপিওতে আনলে পুঁজিবাজার আরও সামনের দিকে এগিয়ে যাবে।

তিনি বলেন, স্টক এক্সচেঞ্জকে আইপিওতে আনতে হলে প্রথমে ক্লিয়ারিং হাউজ প্রতিষ্ঠা করতে হবে। ক্লিয়ারিং হাউজ প্রতিষ্ঠিত হলে কমোডিটি মার্কেট, ডেরিভেটিভস মার্কেট খুব দ্রুত চালু করা যাবে। এতে করে পুঁজিবাজার বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অনেক দূর এগিয়ে যাব

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here