স্টক আরএসআই – পর্ব ২

0
612

স্টক আরএসআই এর সিগন্যালসমূহঃ

  • Overbought এবং Oversold Croosovers: যদি একটি শেয়ারের uptrend চিহ্নিত করা যায় যখন  StochRSI অগ্রসর হয়ে oversold এর .২০ এর নিচ হতে .২০ এর উপরে উঠে আসে তবে একটি   buy সিগন্যাল সৃষ্টি হতে পারে। একইভাবে, যদি একটি শেয়ারের downtrend চিহ্নিত করা হয় যখন StochRSI পতিত হয়ে overbought এর .৮০ এর উপর হতে .৮০ এর নিচে চলে আসে তবে একটি sell সিগন্যাল সৃষ্টি হয় ।
  • Centerline Crossovers: কিছু সংখ্যক ট্রেডার .৫০(centerline)এর উপরে ওঠা অথবা নিচে নামাকে সুনিশ্চিত সিগন্যাল হিসেবে ধরে নেয় এবং whipsaw কে বর্জন করে। oversold এর .৫০ হতে উপরে উঠে আসা buy সিগন্যাল হিসেবে বিবেচিত এবং সেখানে অবস্থান নেয় যে পর্যন্ত না নিন্মগামী হয়। একইভাবে, overbought .৫০ নিচ হতে উঠে আসা sell সিগন্যাল হিসেবে বিবেচিত এবং সেখানে অবস্থান নেয় যে পর্যন্ত না .৫০ উপর হতে নিচে নেমে আসে।
  • Positive এবং Negative Divergence: একটি পজিটিভ divergence অনূসরণ করে সুনিশ্চিতভাবে  .২০ উপরে উঠে আসাকে যা buy সিগন্যাল এবং একটি নেগেটিভ divergence অনূসরণ করে .৮০ হতে নেমে আসাকে যা sell সিগন্যাল হিসেবে বিবেচিত।
  • Failures: Chand এবং Kroll লক্ষ্য করেন অতীতের trigger line পেছনের দিক হতে ফিরে আসলে সিগন্যাল দেখাতে ব্যর্থ হয় এবং .৮০ উপরে অগ্রবর্তীতেও সিগন্যাল প্রদানে ব্যর্থ হয়। এই পর্যায়ে ট্রেডারদের সতর্ক হওয়া প্রয়োজন।
  • Strong Trend: অনান্য oscillator গুলির মত StochRSI overbought/oversold এর স্থল নির্দেশ করতে পারে এবং বিস্তৃত সময়ে overbought/oversold এ অবস্থান নিতে পারে। .৮০ এর উপরে অবস্থান overbought হিসেবে চিহ্নিত কিন্তু এটি আবার সুদৃঢ় uptrend নির্দশ করে এবং .৮০ এর উপর দীর্ঘ সময় অবস্থান করবে তাও নির্দেশ করে। একইভাবে, .২০ এর নিচে নেমে আসা মানে  একটি জোরালো downtrend শুরু হয়েছে।

উদাহরণস্বরুপঃ

Screenshot_1

বিইডিএল এর উপোরোক্ত দৃষ্টান্ত হতে দেখা যায়, শেয়ারটি ডিসেম্বের ২০১২ সালে একটু বেড়ে ছিল এবং এরপর একটি সুদৃঢ় downtrend প্রতিষ্টিত করেছে। সর্বনিন্মের নিন্ম সিরিজ এবং সর্বনিন্মের সর্বোচ্চ সিরিজ নিশ্চিত করে প্রাথমিক ট্রেন্ডটি বিয়ারিশ। Chand এবং Kroll এর মতানুসারে, এই অবস্থায়  overbought স্থল চিহ্নিত করে শেয়ার বাছাইতে StochRSI উপযুক্ত। StochRSI যখন .৮০ -র উপরে যায় তখন একটি overbought অবস্থার সূচনা হয়। যখন ইন্ডিকেটরটি তার overbought লেভেল হতে নেমে .৮০ –র নিচে চলে আসে তখন sell সিগন্যাল হিসেবে ধরা হয়। ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত ইন্ডিকেটরটি পাঁচটি sell সিগন্যাল দিয়েছে। যখন দাম বেড়ে তার শীর্ষে অবস্থান করে তখন whipsaw হতে নিরাপদে থাকার জন্যে  StochRSI এর সমন্বয় প্রয়োজন।  Oversold লেভেল হতে অগ্রবর্তী হয়ে .২০ উপরে একটি শেয়ার ক্রয়ের চেষ্টা সহজসাধ্য নয়। মার্চ হতে মে পর্যন্ত whipsawগুলো কিছু অপ্রীতিকর ট্রেডের সূচনা করেছে। .২০ কে ঘিরে এলোমেলো অবস্থা যা স্বল্প সময়ের লাভ হতে বঞ্চিত করেছে। যখন একটি শেয়ার নিন্মগতি প্রাপ্ত হয় তখন সে অবস্থার পরিবর্তন ঘটাতে এই লেভেলকে সতর্কতার সাথে উপরে ওঠানো হয় যা buy সিগন্যাল দেখাতে সক্ষম।

এটি মনে রাখা প্রয়োজন যে StochRSI অন্য একটি সূচকের নির্দেশক (indicator)। এটিকে এমনভাবে বিন্যাস করা হয়েছে যাতে প্রকৃত RSI extreme এ পৌঁছানোর পূর্বে RSI এর extreme reading সম্পর্কে বলতে পারে। যেহেতু এটি একটি সূচকের নির্দেশক সুতরাং এটি শেয়ারের প্রকৃত মূল্য হতে এটিকে বাদ দেয়া হয়। যেহেতু, এটি RSI সম্পর্কে বলে কিন্তু এটি শেয়ারের মূল্যের পরিবর্তনকে নির্দেশ করে। এটি খুবই সংবেদনশীল এবং ভুল সিগন্যাল দেখানোর সম্ভাবনা রয়েছে যদি এটি সঠিকভাবে ব্যবহৃত না হয়। টেকনিক্যাল এনালাইসিসের অন্যান্য ইন্ডিকেটরের সঙ্গে সংযুক্তি হিসেবে StochRSI ব্যবহৃত হওয়া উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here