স্কয়ার ফার্মা নিয়ে ফের গুজব !

2
2037

SQURPHARMA-3সিনিয়র রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভূক্ত ওষুধ ও রসায়ন খাতের স্কয়ার ফার্মসিউটিক্যালসের শেয়ারপ্রতি দর বৃদ্ধি নিয়ে ফের গুজব তৈরি হয়েছে। সাধারণ বিনিয়োগকারীরা বলছেন, প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি দর আরো বাড়বে।

স্কয়ার ফার্মার দর বৃদ্ধির গুজব নির্ভর একটি প্রতিবেদন গত মাসের ৮ ফেব্রুয়ারি স্টক বাংলাদেশ- প্রকাশ করেছিল। যা কিছু বিনিয়োগকারীর মধ্যে সাড়া ফেলে। আবারো এমনি একটি প্রতিবেদন প্রকাশ করা হলো।

বিনিয়োগকারীরা স্কয়ার ফার্মার দর বৃদ্ধির অনুমান নির্ভর কারণ হিসেবে বলেন, প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি দর আরো বাড়বে। তবে কেন বাড়বে, কারণ তারা বলতে পারছেন না। মঙ্গলবার মতিঝিলের সাধারণ বীমা ভবনে দুজন বিনিয়োগকারী বলেন, স্কয়ারের রাইট দিতে পারে। তাই শেয়ার দর এবারে ৫০০ টাকা ছাড়িয়ে যাবে। তবে বৃদ্ধির পেছনের সঠিক কারণ তাদেরও অজ্ঞাত।

বুধবার লেনদেন চলাকালে প্রতিষ্ঠানটির শেয়ার দর বৃদ্ধি নিয়ে গুজব আরো তুঙ্গে ওঠে।

স্কয়ার ফার্মসিউটিক্যালসের শেয়ার দর বৃদ্ধির গুজব অনুসন্ধানে জানা গেছে, প্রতিষ্ঠানটির রাইট ঘোষণা নয়, শেয়ারপ্রতি আয় (ইপিএস) অনেক বেড়েছে। যে কারণে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় বেড়েছে। এবং সাধারণ বিনিয়োগকারীদের এই প্রতিষ্ঠানের শেযারের প্রতি আগ্রহ ব্যাপক।

গুজবের কারণ অনুস্ন্ধানে আরো জানা গেছে, স্কয়ার ফার্মাসিউটিক্যালস হাসপাতাল নির্মাণে রাইট ঘোষণা নয়, প্রতিষ্ঠানটির ৯মাসে শেয়ারপ্রতি আয় হয়েছে ৮.৫২ টাকা। যা গত বছর ছিলো ৬.৭৩ টাকা। অন্য প্রতিষ্ঠানের তুলনায় অনেক ভালো আয় করেছে। স্কয়ারের আগামীতে আরো ভালো করার সম্ভবনা। যে কারণে শেয়ারপ্রতি দর বাড়তে পারে।

রাইটের গুজব অনুসন্ধানে বাংলাদেশে সিকিউরিটি এন্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) খোঁজ নিয়ে জানা গেছে, স্কয়ার ফার্মসিউটিক্যালসের কর্তৃপক্ষ রাইট শেয়ার নিয়ে কোনো আবেদন বিএসইসিতে জামা দেয়নি। রাইট নিয়ে বিনিয়োগকারীদের ভুল তথ্য দেয়া হচ্ছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, প্রতিষ্ঠানটির শেযারপ্রতি দর রোববার ছিল ২৯০ টাকা। এর পরের দিন সোমবার ৩টাকা কমে দর দাঁড়ায় ২৮৭ টাকায়। তারপরের দিন মঙ্গলবার স্কয়ারের শেয়ার দর ছিল ২৮৫ টাকা এবং বুধবার  সাড়ে ১১ টায় লেনদেন চলাকালীন শেয়ারপ্রতি দর ছিলো ২৮৭ টাকা।

গত এক মাসের চিত্রে দেখা গেছে, প্রতিষ্টানটির শেয়ার দর অনেকটা বেড়েছে। গত এক মাসের মধ্যে ৯ মার্চ, রোববার সর্বোচ্চ দর ওঠে ২৯০ টাকায়।

স্কয়ার ফার্মসিউটিক্যালস আগামীতে ভালো ডিভিডেন্ট ঘোষণা করবে- এমন ধারণা করা হচ্ছে। গত ৩১ মার্চ ২০১৩ সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২৫ শতাংশ নগদ ও ৩০ শতাংশ শেয়ার লভ্যাংশ। যে কারেণে আগামীতে শেয়ার দর আরো বৃদ্ধির সম্ভবনা রয়েছে বলে পুঁজিবাজার বিশ্লেষকরা মনে করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here