সোমবার ব্যাংকিং খাতে সর্বাধিক লেনদেন

0
710

স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে,সোমবার, ৭ আগস্ট সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্যাংকিং খাতে। মার্কেট অনেক ওঠা নামার মধ্যে থেকে পরবর্তীতে একটু উপরে অবস্থান করছে। সেল ভলিউম বেশি হয়েছে মার্কেটে। তাই দেখা গেছে অনেক শেয়ার দর হালকা কমেছে বাজারে। তবে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্যাংকিং খাতে। অন্যান্য খাতের চেয়ে ক্যাশ ফ্লো এবং ট্রেড ভলিউম উভয়ই বেড়েছে।

লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল প্রকৌশল খাত এবং টেক্সটাইল খাত। তুলনামুলক ভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই। বলা যেতে পারে যে বিনিয়োগকারীরা এই খাতগুলোতে ট্রেড বেশি করছে।

 

ব্যাংকিং খাত : লেনদেনের ভিত্তিতে ব্যাংকিং খাত সবচেয়ে ভাল অবস্থানে দিন শেষ করেছে। মোট লেনদেনের পরিমান ছিল ৪৪৩.৭ কোটি টাকা যা আগের দিনের তুলনায় ২০৩.৬০ কোটি টাকার মত বেশি। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন বৃদ্ধি পেয়েছে ৮৪.৮০%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ৩৮.৭৭%।

লেনদেন হওয়া ৩০ টি কোম্পানির মধ্যে বেড়েছে মাত্র ৯টি, কমেছে ১৫টি এবং অপরিবর্তিত ছিল ৬টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল রুপালী ব্যাংকের  যা দিন শেষে ৫৪.৬ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় কোম্পানিটির দাম প্রায় ৯.৮৬% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ব্র্যাক ব্যাংকের যা ৮৫ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ২.৫২% কম।

 

প্রকৌশল খাত :  প্রকৌশল খাত আজকে দ্বিতীয় অবস্থানে দিন শেষ করেছে। প্রকৌশল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১১৯.৬ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায়  ৩৪.০১ কোটি টাকা কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে বিনিয়োগ হ্রাস পেয়েছে ২২.১৪%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১০.৩৭%।

এই খাতে লেনদেন হওয়া ২৭ টি কোম্পানির মধ্যে বেড়েছে ২টি এবং কমেছে ১টি কোম্পানির শেয়ারের দাম।

এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল বিবিএস ক্যাবলস লিমিটেডের। এই কোম্পানির শেয়ার প্রতি ১০০.৩  টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৮.৩২% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল ওয়েস্টার্ন মেরিন প্রতিষ্ঠানের যা ৩৯.৮ টাকায় লেনদেন সমাপ্ত করে  যা আগের দিনের তুলনায় ৩.৮৬% কম।

 

টেক্সটাইল খাত  :  লেনদেনের ভিত্তিতে টেক্সটাইল খাত তৃতীয় অবস্থানে দিন শেষ করেছে।  টেক্সটাইল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১১৭.৬ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায় প্রায় ২.২০ কোটি টাকার মত কম। বিগত দিনের চেয়ে আজকে এই খাতে লেনদেন কমেছে ১.৮৪%। মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১০.৩০%।

লেনদেন হওয়া ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৭টি ,কমেছে ৩৮টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ৩টি কোম্পানির শেয়ারের দাম।

সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল নূরানি টেক্সটাইল। এই শেয়ারটি ২৪.৩ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৪.২৯% বেশি। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল সিমটেক্স যা ৩২.১০ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ২.৪৩% কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here