স্টাফ রিপোর্টার : সোমবার ১৩ মার্চ ঢাকা স্টক এক্সচেঞ্জ গত দিনের মত আবারও সবচেয়ে ভাল অবস্থানে থেকে দিন শেষ করেছে ব্যাংকিং খাত।  তবে আগের দিনের তলনায় এই খাতে আজকে লেনদেন বেশী হয়েছে। মার্কেটে দিনের শুরুতে ঊর্ধ্বমুখী প্রবণতা থাকলেও পরবর্তীতে সেল পেশার অনেক বেশী ছিল। তার কারনে অনেক কোম্পানির দাম নিম্নমুখী অবস্থাতেই দেখা গিয়েছে। তবে ব্যাংকিং খাতে গত দিনের তুলনায় অর্থ সরবরাহ হয়েছে।  সেই সাথে দেখা যাচ্ছে অন্যান্য খাতগুলোতে আগের দিনের চেয়ে লেনদেন কম হয়েছে। ফলে দিন শেষে ব্যাংকিং খাতে বিনিয়োগ সর্বাধিক। বেশির ভাগ খাতেই সেল পেশার বেশী থাকায় টাকার প্রবাহ কমেছে।

আজকে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে টেক্সটাইল ও ফাইন্যান্স খাত। টেক্সটাইল খাতে আগের দিন এর তুলনায় লেনদেন বেশী হয়েছে। তবে ফাইন্যান্স খাতে এরূপ চিত্র দেখা যায়নি। ক্যাশফ্লো বেড়েছে ব্যাংকিং ও টেক্সটাইল খাতে।

ব্যাংকিং খাত

লেনদেনের ভিত্তিতে আজ সবচেয়ে ভাল অবস্থানে ছিল ব্যাংকিং খাত। আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ১৭২কোটি টাকা যা আগের দিনের তুলনায় প্রায় ২০ কোটি টাকার মত বেশী। লেনদেন হওয়া ৩০ টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩ টির কমেছে ১০ টির এবং অপরিবর্তিত ছিল ৭ টি কোম্পানির শেয়ারের দাম। সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল আইএফআইসি ব্যাংকের যা দিন শেষে ২৬.২ টাকায় লেনদেন সমাপ্ত করে। আগের দিনের তুলনায় কোম্পানিটির দাম ৩.৫৬% বেশী। অন্যদিকে এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল  রুপালী ব্যাংক যা ২.১২% হ্রাস পেয়ে ৩২.৩ টাকায় লেনদেন সমাপ্ত  করেছে।  আজকে ঢাকা স্টক এক্সচেঞ্জে এই খাতের অবদান ছিল ১৭.৬৩%।

টেক্সটাইল খাত

টেক্সটাইল খাত আজকে দ্বিতীয় অবস্থানে দিন শেষ করেছে। টেক্সটাইল খাতে মোট লেনদেনের পরিমান ছিল ১৪৬ কোটি টাকার মত যা আগের দিনের তুলনায়  প্রায় ২৮ কোটি টাকা কম। আজ এই খাতে লেনদেন হওয়া ৪৭ টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২ টি কমেছে ১৮ টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ৭ টি কোম্পানির শেয়ারের দাম। এই খাতে সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল সিএনএ টেক্সটাইল । এই শেয়ারটি ১১.৮ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৩.৫১% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল আলহাজ টেক্স যা ১২০.১ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় ৪.৯১% কম।  আজকে ঢাকা স্টক এক্সচেঞ্জে এই খাতের অবদান ছিল ১৪.৯৩%।

ফাইন্যান্স খাত

লেনদেনের ভিত্তিতে সোমবার তৃতীয় অবস্থানে ছিল ফাইন্যান্স খাত। ঊর্ধ্বমুখী প্রবণতা নিয়ে শুরু করা ফাইন্যান্স খাতে দিনের শেষ পর্যন্ত সেই ঊর্ধ্বমুখী ধারা ধরে রাখতে পারেনি। এই  খাতে আজকে মোট  লেনদেনের পরিমান ছিল ১৩৬কোটি টাকা যা আগের দিনের তুলনায় ৯০ কোটি টাকা কম। এই খাতে লেনদেন হওয়া ২২ টি কোম্পানির মধ্যে বেড়েছে ৮ টি কমেছে ১১ টি এবং অপরিবর্তিত ছিল ২ টি কোম্পানির শেয়ারের দাম। সর্বাধিক বৃদ্ধি পাওয়া শেয়ার ছিল মাইডাস ফাইন্যান্স যা আজকে ৩০.১ টাকায় লেনদেন সমাপ্ত করে যা আগের দিনের তুলনায় প্রায় ৩.০৮% বেশী। অন্যদিকে আজ এই খাতে সর্বাধিক হ্রাস পাওয়া শেয়ার ছিল লংকা বাংলা ফাইন্যান্স যা আজকে ৫৭  টাকায় লেনদেন শেষ করে যা আগের দিনের তুলনায় ৪.৮৪% কম ।  আজকে ঢাকা স্টক এক্সচেঞ্জে এই খাতের অবদান ছিল ১৩.৮৭%।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here