‘ধুঁকে-ধুঁকে চলছে’ সোনারগাঁ টেক্সটাইল, আগামী নিয়ে আশঙ্কা

0
584

সিনিয়র রিপোর্টার : সোনারগাঁ টেক্সটাইলের শেয়ার দর বাড়তে পারে। তবে কোম্পানির শেয়ার দর বাড়ার বা কমার কোন কারণ নেই। আরো বলে রাখি- কোম্পানির কোন ভবিষ্যতও নেই। কারণ হলো, কোম্পানির বিশেষ কোন আয় নেই। কোন মতে ধুঁকে-ধুঁকে চলছে। আপাতত কোম্পানির ক্যাটাগারি পরিবর্তন করারও ইচ্ছা নেই।

কোম্পানির চেয়ারম্যান ইচ্ছা পোষন করেন কিন্তু তার সেই সামর্থ নেই। তবে সরকার সহযোগীতা করলে সম্ভব হবে।

খান সন্স গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর আনোয়ার হোসাইনের সঙ্গে সম্প্রতি সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। গ্রুপ ও কোম্পানির বর্তমান-ভবিষ্যৎ পরিকল্পণাসহ বিভিন্ন প্রসঙ্গে কথা হলে তার চুম্বক অংশটুকু তুলে ধরা হলো।

সোনারগাঁ টেক্সটাইলের ৬ মাসের শেয়ার প্রতি দর বৃদ্ধি ও কমার চিত্র : ডিএসই

রাজধানীর কারওয়ান বাজার অফিসে গ্রুপের নিজস্ব ভবনে কথা হলে তিনি বলেন, সরকারকে গত বছরে আমরা কোম্পানির জন্য যে চাহিদাপত্র দিয়েছি, তার প্রতিফলন এখনো পাইনি। যে কারণে কোম্পানির উৎপাদন ধরে রাখাই এখন বড় কথা। কোম্পানির পক্ষ থেকে বিনিয়োগকারীদের কিছু দেয়ার সুযোগ নেই, লভ্যাংশ ঘোষণা করার মতো এখনো পজেশন আসেনি।

কারণ হিসেবে তিনি বলেন, অনেক টাকার ঋণ রয়েছে। তা সুদ আসলে মিলে এখন প্রায় তিনশ কোটি টাকা।

গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান সোনারগাঁও টেক্সটাইল লিমিটেডের ‘গত বছরে একটা সম্ভাবনা ছিল, যদি সরকার আমাদের গ্যাস ভিত্তিক পাওয়ার প্লান্ট তৈরির জন্য এবং সাবসিডিয়ারি (সাশ্রয়ী) রেটে বিদ্যুৎ সরবরাহ করতো।’ সে সম্ভাবনা এখন ক্ষীণ।

খান সন্স গ্রুপের স্পিনিং মিলস রয়েছে ৩টি। সোনারগাঁও টেক্সটাইল, মাদারীপুর টেক্সটাইল এবং খান সন্স টেক্সটাইল। এরমধ্যে সোনারগাঁও, মাদারীপুর টেক্সটাইলস দুটোই বিদ্যুৎভিত্তিক পরিচালিত। খান সন্স অটোমোবাইলস নামেও একটি প্রতিষ্ঠান রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here