সেরা আর্থিক প্রতিবেদন প্রকাশে ৩১ প্রতিষ্ঠানের পুরস্কার লাভ

0
420

স্টাফ রিপোর্টার : সেরা আর্থিক প্রতিবেদন প্রকাশের জন্য ১০টি ক্যাটাগরিতে মোট ৩১ প্রতিষ্ঠানকে বেস্ট প্রেজেন্টেড অ্যানুয়াল রিপোর্ট ২০১৭ পুরস্কার দিয়েছে দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)। সার্টিফিকেট অব মেরিট পেয়েছে ১১টি প্রতিষ্ঠান।

সোমবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী ও ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যান সি কিউ কে মুস্তাক আহমেদ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইসিএবির সভাপতি দেওয়ান নুরুল ইসলাম এফসিএ ও রিভিউ কমিটি ফর পাবলিশড অ্যাকাউন্টন্স অ্যান্ড রিপোর্টসের চেয়ারম্যান মুহাম্মদ ফরহাদ হোসেন এফসিএ।

আইসিএবি জানায়, সাউথ এশিয়ান ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টসের (সাফা) মানদণ্ড মেনে জাতীয় পরিসরে সবচেয়ে ভালো আর্থিক প্রতিবেদনগুলোকে বাছাই করে পুরস্কার দিয়েছে তারা। সাবেক অর্থ সচিব এম মতিউল ইসলামকে প্রধান করে গঠিত নয় সদস্যের জুরি বোর্ডের মাধ্যমে আইসিএবি পুরস্কারপ্রাপ্তদের তালিকা যাচাই-বাছাই করে বিজয়ীদের নাম ঘোষণা করে।

জুরি বোর্ডের অন্য সদস্যরা হলেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ, রোকিয়া আফজাল রহমান, রাশেদা কে চৌধূরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের ভারপ্রাপ্ত সম্পাদক শহিদুজ্জামান খান, সাবেক কম্পট্রোলার অব অডিটর জেনারেল আহমেদ আতাউল হাকিম ও সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মাননীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান।

এবার বেসরকারি ব্যাংক ক্যাটাগরিতে সেরা আর্থিক প্রতিবেদনের জন্য প্রথম পুরস্কার পেয়েছে ব্যাংক এশিয়া লিমিটেড। দ্বিতীয় হয়েছে ব্র্যাক ব্যাংক আর তৃতীয় ডাচ্-বাংলা ব্যাংক। এ ক্যাটাগরিতে সার্টিফিকেট অব মেরিট পুরস্কার পেয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ইসলামী ব্যাংক ও প্রাইম ব্যাংক।

আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে আইডিএলসি ফিন্যান্স। দ্বিতীয় হয়েছে লংকাবাংলা ফিন্যান্স আর তৃতীয় হয়েছে আইপিডিসি ফিন্যান্স লিমিটেড।

ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড। দ্বিতীয় হয়েছে গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেড। আর যৌথভাবে তৃতীয় হয়েছে ওরিয়ন ফার্মা ও প্রিমিয়ার সিমেন্ট। এ ক্যাটাগরিতে সার্টিফিকেট অব মেরিট পুরস্কার পেয়েছে আরএকে সিরামিক, বিএসআরএম স্টিলস ও ম্যারিকো বাংলাদেশ।

বীমা ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স, দ্বিতীয় হয়েছে প্রাইম ইন্স্যুরেন্স আর তৃতীয় পুরস্কার পেয়েছে রিলায়েন্স ইন্স্যুরেন্স।

এনজিও ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছে ব্র্যাক। যৌথভাবে দ্বিতীয় পুরস্কার পেয়েছে সাজেদা ফাউন্ডেশন ও উদ্দীপন। তৃতীয় হয়েছে ব্যুরো বাংলাদেশ।

যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি ক্যাটাগরিতে প্রথম ও একমাত্র পুরস্কারটি পেয়েছে গ্রামীণফোন লিমিটেড। পাবলিক সেক্টর এনটিটি ক্যাটাগরিতে প্রথম হয়েছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), দ্বিতীয় হয়েছে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফিন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল) আর তৃতীয় পুরস্কার পেয়েছে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)।

কৃষি ক্যাটাগরিতে প্রথম ও একমাত্র পুরস্কার পেয়েছে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

করপোরেট সুশাসন ডিসক্লোজার বিবেচনায় সম্মিলিতভাবে প্রথম পুরস্কার পেয়েছে আইডিএলসি ফিন্যান্স। সব ক্যাটাগরির কোম্পানি নিয়ে তৈরি করা এ তালিকায় দ্বিতীয় হয়েছে লংকাবাংলা ফিন্যান্স। আর যৌথভাবে তৃতীয় পুরস্কার লাভ করেছে ব্রিটিশ আমেরিকার টোব্যাকো বাংলাদেশ, ব্যাংক এশিয়া ও গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স। সার্টিফিকেট অব মেরিট পুরস্কার পেয়েছে ইউনিয়ন ক্যাপিটাল, প্রাইম ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

এদিকে সমন্বিত রিপোর্টিংয়ে প্রথম হয়েছে আইডিএলসি ফিন্যান্স। দ্বিতীয় ব্র্যাক ব্যাংক আর যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছে ব্যাংক এশিয়া ও ইসলামী ব্যাংক। সার্টিফিকেট অব মেরিট পুরস্কার পেয়েছে প্রাইম ব্যাংক ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here