সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমেছে

0
283

স্টাফ রিপোর্টার : পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি কিছুটা কমেছে। এ সময় খাদ্য ও খাদ্য বহির্ভূত দুই ধরনের পণ্যেই মূল্যস্ফীতি কমেছে। সোমবার সকাল ১১টায় এক সংবাদ সম্মেলনে (বিবিএস) এ তথ্য জানায়।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য মতে, সেপ্টেম্বর মাসে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ১৩ শতাংশ। আগস্টে এ মূল্যস্ফীতি ছিল ৭ দশমিক ৩৯ শতাংশ। এ সময় খাদ্যপণ্যে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে, ৬ দশমিক ৩৫ শতাংশ। আগস্টে ছিল ৮ দশমিক শূন্য ৯ শতাংশ।

অপরদিকে, খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতিও কমেছে। আগস্টে যেখানে মূল্যস্ফীতি ছিল ৭ দশমিক ৯৩ শতাংশ, সেপ্টেম্বরে তা কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৪ শতাংশে।

মূল্যস্ফীতি কমে যাওয়ার কারণ হিসেবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল জানান, চাল, ডাল, আটা, শাক-সবজি, মসলা, দুধসহ বিভিন্ন ধরনের নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য কমার কারণেই মূলত মূল্যস্ফীতি কমেছে।

তিনি জানান, পোশাক-পরিচ্ছদ, বাড়ি-ভাড়া, আসবাবপত্র, গৃহস্থালি সামগ্রী, চিকিৎসা সেবা, পরিবহন ও শিক্ষা উপকরণের মূল্য কমে যাওয়ার কারণেই গত মাসের তুলনায় খাদ্য বহির্ভূত খাতে সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here