সেন্ট্রাল ফার্মার ব্যাংক হিসাব জব্দ

0
323

স্টাফ রিপোর্টার : সেন্ট্রাল ফার্মার ব্যাংক হিসাব জব্দ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বকেয়া কর ৯ কোটি ৩০ লাখ ৮২ হাজার ৪৬৩ টাকা আদায় করতে হিসাব জব্দ করে এনবিআর।

কোম্পানিটির নিরীক্ষক ৩০ জুন, ২০১৮ হিসাব বছরের নিরীক্ষা প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করেছে। মূল্য সংবেদনশীল তথ্য হলেও তা ডিএসই, সিএসই ও বিএসইসিকে জানায়নি কোম্পানির কর্তৃপক্ষ।

নিরীক্ষক জানায়, কোম্পানিটি সম্পদ হিসাবে ব্যাপক অনিয়মের আশ্রয় নিয়েছে। স্বলমেয়াদী ঋণের সুদ ও মন্দ ঋণের বিপরীতে সঞ্চিতি হিসাব করেনি। দীর্ঘমেয়াদি ঋণের চলতি অংশ এবং দীর্ঘমেয়াদি অংশ যথাযথভাবে আলাদা করে হিসাব করা হয়নি।

অগ্রিম কর (অ্যাডভান্স ট্যাক্স) ২৫ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৬৫৪ টাকা এবং বকেয়া কর ২৬ কোটি ৩২ লাখ ১৭ হাজার ২২৮ টাকা সমন্বয় না করে কোম্পানিটি সম্পদ এবং দায় বাড়িয়ে দেখিয়েছে।

৩০ জুন ২০১৭ সমাপ্ত নিরীক্ষিত আর্থিক হিসাবে একই অনিয়মের কারণে ২৭ নভেম্বর কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে ৪ লাখ টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড কমিশন (বিএসইসি)।

এছাড়াও হিসাব সংশোধন না করা পর্যন্ত কোম্পানির শেয়ারহোল্ডার বা পরিচালক কোম্পানি থেকে কোন প্রকার লভ্যাংশ বা সুবিধাদি গ্রহণ করতে পারবেন না বলে নির্দেশ দিয়েছে বিএসইসি।

৩০ জুন, ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। সিদ্ধান্ত অনুমোদনে ২৯ ডিসেম্বর সাড়ে ১১টায় গুলশান ক্লাবে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here