সেনসেক্স বুধবার ‘ফ্রি ফল’

0
1439

আনন্দবাজার : অবাধ পতন বা ‘ফ্রি ফল’। বুধবার শেয়ার বাজারের পতনের বিবরণ দিতে গিয়ে এই শব্দগুলিই ব্যবহার করেছেন বিশেষজ্ঞরা। এক সময় সেনসেক্স ৫৮৮ পযেন্ট পড়ে যায়। সূচক নেমে আসে ২৩ হাজারের ঘরে।

এই দিন উল্লেখযোগ্য পতন হয়েছে টাকার দামেও। এক সময়ে জলারের সাপক্ষে টাকার দাম ৪৭ পয়সা পড়ে যায়।

আগের দিন ২৯১ পয়েন্ট উঠেছিল সেনসেক্স। কিন্তু এই দিনের পতনের পর বাজার ফের চূড়ান্ত ভাবে অনিশ্চিত হয়ে পড়ল বলে বিশেষজ্ঞরা মনে করছেন। এই দিন লেনদেনের শুরু থেকেই হু হু করে পড়তে থাকে শেয়ারের দাম। বাজারের পতনকে রোখার মতো কোনও দাওয়াই এই মুহূর্তে তাঁদের চোখে পড়ছে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তবে তাঁদের একটাই বক্তব্য, যা ঘটছে তার জন্য পুরোটাই আন্তর্জাতিক পরিস্থিতিত দায়ী। ভারতের আর্থিক অবস্থা নিয়ে এই মুবূর্তে দুশ্চিন্তার কোনও কারণ নেই বলে তাঁরা মন্তব্য করেছেন।

কেন পড়ছে শেয়ার বাজার? আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম হু হু করে পড়তে থাকর ফলেই বিশ্ব জুড়েই এই দিন শেয়ার বাজারে লগ্নিকারীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়। ওই আতঙ্কের জেরে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলির মধ্যে শেয়ার বিক্রির ধুম পড়ে যায়। যার ফলে দ্রুত নেমে আসে সূচকের পারা।

এই দিন রিলায়েন্সের শেয়ার দর অনেকটাই পড় গিযেছে। চলতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকে রিলায়েন্সের আর্থিক ফলাফল খুশি করতে পারেনি শেয়ার বাজারকে।

আগের ত্রৈমাসিকের তুলনায় সংস্থার নিট মুনাফা ৩৮ শতাংশ বাড়লেও মোট আয় কমে গিয়েছে ২৭ শতাংশ। লেনদেনের মাঝামাঝি সময়েই রিলায়েন্সের মার্কেট ক্যাপিটালাইজেশন (বাজারে ছাড়া সংস্থার সমস্ত শেয়ারের মোট মূল্য) ২ হাজার কোটি টাকা কমে গিয়েছে বলে শেয়ার বাজার সূত্রের খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here