সেকেন্ডারি মার্কেটে ভালো মুনাফা

0
1820

সিনিয়র রিপোর্টার : সেকেন্ডারি মার্কেটে অনুকূল পরিবেশ বিরাজ করছে। কিছুটা ছন্দপতন হলেও চাঙা রয়েছে প্রাইমারি বা আইপিও মার্কেট। কারণ হিসেবে সাম্প্রতিক সময়ে আইপিওতে ভালো মুনাফা দিয়েছে। বাজারে নতুন আইপিওর অফার থাকায় প্রতিবিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে।

মার্কেট সম্পর্কে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বলেন, প্রাইমারি মার্কেট থেকে যখন বিনিয়োগকারীরা ভালো মুনাফা করতে পারে, তখন এ মার্কেটের প্রতি সাধারণ মানুষের আগ্রহ বাড়ে। যে কারণে এ রকম সময়ে বিও সংখ্যা বৃদ্ধি পায়।

পুঁজিবাজারেই উত্থান-পতন নিয়ে অর্থনীতিবিদ আবু আহমেদ বলেন, উত্থান-পতন বিশ্বের সব দেশে আছে এবং এটা খুবই স্বাভাবিক। এর মধ্যে থেকেই বাজার থেকে গেইন করে নেওয়াই হচ্ছে বুদ্ধিমানের কাজ। আমাদের দেশের জনগণ দিন দিন পুঁজিবাজার বিষয়ে সচেতন হচ্ছে। এখন তারা মার্কেটের সামান্য পতনে ভয় পাননা। যে কারণে তারা এ বাজারে আসছেন। কেউ যদি দীর্ঘমেয়াদি বিনিয়োগ করেন, তাহলে তিনি পুঁজিবাজার থেকে ভালো রিটার্ন পেতে পারেন।

বাজারসংশ্লিষ্টরা জানান, বর্তমানে তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানির শেয়ারের মূল্য-আয় অনুপাত রয়েছে বিনিয়োগের অলে। তাদের দৃষ্টিতে এসব শেয়ার ঝুঁকিমুক্তভাবেই ক্রয়যোগ্য। অন্যদিকে বর্তমানে বাজারে অতিমূল্যায়িত শেয়ার নেই বললেই চলে। যে কারণে এ বাজারের প্রতি আকৃষ্ট হচ্ছে সাধারণ মানুষ।

তাদের মতে, পুঁজিবাজারে নতুন মুখ যোগ হওয়ার একটি উল্লেখযোগ্য দিক হচ্ছে ব্যাংকে আমানতের সুদের হার কমে যাওয়া। সুদ কম হওয়ায় ব্যাংক ছেড়ে পুঁজিবাজারমুখী হচ্ছেন তারা। তাদের যুক্তি, ভালো কোম্পানিতে দীর্ঘমেয়াদি বিনিয়োগ করলে লভ্যাংশের মাধ্যমেই ব্যাংক থেকে ভালো রিটার্ন পাওয়ার সম্ভাবনা থাকে।

বর্তমানে পুঁজিবাজারে অধিকাংশ কোম্পানির শেয়ারে বিনিয়োগের অনুকল পরিবেশ রয়েছে। অন্যদিকে মানি মার্কেটের অবস্থা গ্রাহকদের সন্তোষজনক নয়। যে কারণে তারা পুঁজিবাজারমুখী হচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here