সূচক ও লেনদেন কমেছে

0
777
ডেস্ক রিপোর্ট  : দেশের উভয় পুঁজিবাজারে আবারেও দর পতন হয়েছে। বৃহস্পতিবার অধিকাংশ শেয়ারের দর কমলেও টাকার অংকে লেনদেন বাড়েনি।
এ দিন বিক্রেতার আধিক্য থাকলেও ক্রেতার দিক থেকে প্রয়োজনীয় সাড়া ছিল না। এতে করে মূল্য সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩৮৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৫৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে লেনদেন হয়েছে ২৫৮ কোটি ৭৯ লাখ ৯৮ হাজার টাকা।

বৃহস্পতিবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে স্কয়ার ফার্মার। এ দিন এ কোম্পানির ৭ লাখ ৮২ হাজার ৬২০টি শেয়ার ২০ কোটি ১৯ লাখ ৩৫ হাজার ৪০০ টাকায় লেনদেন হয়েছে।

বুধবার ডিএসই’র ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৪১০ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ২৭১ কোটি ৩৫ লাখ ২৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন কমেছে ১২ কোটি ৫৫ লাখ ২৫ হাজার টাকা।

বর্তমানে কোনো গোষ্ঠী কৃত্রিমভাবে বাজার নিয়ন্ত্রণ করছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাদের মতে, এমন কোনো নেতিবাচক সংবাদ নেই যার কারণে বাজার এমন নাজুক পরিস্থিতির দিকে যেতে পারে। সংঘবদ্ধ গোষ্ঠী বাজারে দর পতনের মাধ্যমে কম দরে শেয়ার কেনার পায়তারা করছে। যাতে ভবিষ্যতে বেশি দরে শেয়ার বেচতে পারে।

দিনশষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৪৩৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২০৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১১০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার দর।

টাকার পরিমাণে মোট লেনদেন হয়েছে ১৯ কোটি ৬৯ লাখ টাকা। বুধবার সিএসইতে লেনদেন হয়েছিল ২৩ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসাবে বৃহস্পতিবার সিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ৮৯ লাখ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here