স্টাফ রিপোর্টার:  বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুর্নীতি মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে রাজনৈতিক অস্থিতীশিলতা সৃষ্টির আশঙ্কা  থাকলেও  আজ বাজারে তার নেতিবাচক প্রভাবে পড়েনি। সূচক ইতিবাচক কিন্তু  লেনদেন, ভলিউমের হ্রাস বাজারের দুর্বল ট্রেন্ড নির্দেশ করছে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ইনডেক্স ২৯.২৮ পয়েন্ট বা ০.৪৯% বেড়েছে। কিন্তু মার্কেট টার্ণওভার(লেনদেন) কমেছে  ২৪.৪৯% । মার্কেটে মোট ট্রেড ও ভলিউম যথাক্রমে ১২.৮৯% ও ১৭.৯৪% কমেছে।

পুঁজিবাজারে সাম্প্রতিক দরপতনের জন্য বৃহস্পতিবারের এই রায়ের দিন ঘিরে রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল হওয়ার শঙ্কা ছিল বলে ‘গুজব’ ছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দিন শেষে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩০০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৯৮ কোটি টাকা কম। এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৫টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনে শীর্ষে ছিল যথাক্রমে- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, গ্রামীণফোন, মন্নু সিরামিকস ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স, ফার্মা এইডস, বিবিএস ক্যাবলস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ওসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি, প্যারামাউন্ট টেক্সটাইলস ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here