সূচকের পাশাপাশি রিট্রেস করলো আরএসআই

0
544

স্টাফ রিপোর্টার: ২৪ মে, বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ সূচকে বুলিশ এনগ্যালফিং ক্যান্ডেল দেখা গেছে। আজ দিনের শুরু থেকেই সূচকে প্রচুর বাই প্রেশার লক্ষ্য করা যায়। ১১টা ৩০ মিনিটের পর সূচক সাইড-ওয়ার্কে চলে গেলে ১টার পর থেকে আবার বাড়তে থাকে। ফলে সর্বোপরি বাই প্রেশারে দিন শেষে সূচক ৬৮.৬ পয়েন্ট বা ১.২৮% বেড়ে বুলিশ এনগ্যালফিং ক্যান্ডেল তৈরি করে।

টেকনিক্যাল অ্যানালাইসিস অনুযায়ী, বর্তমান সাপোর্ট লেভেলটি শক্তিশালী হওয়ায় তা ব্রেক-ডাউন করতে পারেনি সূচক। ফলশ্রুতিতে সূচক সাপোর্টে বাধাপ্রাপ্ত হয়ে রিট্রেস করেছে। আগামীকালও যদি বাইয়ারদের আধিপত্য লক্ষ্য করা যায় তাহলে আপ-ট্রেন্ডে চলে যাওয়ার একটি সম্ভাবনা জেগে উঠতে মারে মার্কেটের।

বিশ্লেষণে দেখা যায়, আজ আরএসআই ওভারসোল্ড অবস্থা হতে রিট্রেস করে ৩০ লেভেল ব্রেক-আউট করেছে। সূচকে বাই প্রেশার বৃদ্ধির প্রবণতা থাকতে পারে বলে ইঙ্গিত প্রদান করছে আরএসআই।

বুধবার ডিএসইতে ৪৭৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা আগের দিনের চেয়ে প্রায় ১৫ কোটি ১৭ লাখ টাকা কম। বুধবার ডিএসইতে ৪৮৮ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২০৩টির, কমেছে ৮৯টির। আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here