‘সুষম বিনিয়োগ-পরিবেশ’ নিশ্চিত করতে চট্টগ্রাম-ঢাকায় প্রশিক্ষণ

0
763

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে বিনিয়োগ ও বিনিয়োগকারীর দৃষ্টি ভঙ্গি এবং অন্যান্য দিক নিয়ে চট্টগ্রাম ও ঢাকায় প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হয়েছে। পুঁজিবাজারের বিনিয়োগের সুবর্ণ সময়কে বিভিন্ন ধাপে বিনিয়োগের ‘সুষম পরিবেশ’ হিসেবে উল্লেখ করা হয়। পরিবেশ উন্নয়ন ও দৃষ্টিভঙ্গির বিকাশে একই সঙ্গে দেশের দুটি স্থানে প্রশিক্ষণ সম্পন্ন করেছে স্টক বাংলাদেশ লিমিটেড।

CTG.. 1
চট্টগ্রামে ‘বেসিক টেকনিক্যাল এনালাইসেস অব স্টক মার্কেট’ বিষয়ে প্রশিক্ষণার্থীরা

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) তালিকাভুক্ত মিনহার সিকিউরিজের কর্তকর্তা, কর্মচারী ও সাধারণ বিনিয়োগকারীদের এ প্রশিক্ষণ দেয়া হয়েছে। চট্টগ্রামের আগ্রাবাদে ‘বেসিক টেকনিক্যাল এনালাইসেস অব স্টক মার্কেট’ নিয়ে শুক্রবার ও শনিবার (৪ ও ৫ ডিসেম্বর) ২ দিনব্যাপি সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চলে এই প্রশিক্ষণ। এতে ৩১ জন বিনিয়োগকারী অংশগ্রহণ করেন।

পুঁজিবাজারে বিনিয়োগের বিভিন্ন কৌশল ও সুষম সময় বিন্যাসে এ প্রশিক্ষণ ব্যবস্থা। প্রশিক্ষণ প্রদান করেন স্টক বাংলাদেশ -এর রিসার্চ এন্ড ডেভলপমেন্ট বিভাগের প্রশিক্ষকরা।

প্রশিক্ষণ সম্পর্কে স্টক বাংলাদেশ কর্তৃপক্ষ জানায়, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) তালিকাভুক্ত মিনহার সিকিউরিজের সঙ্গে প্রশিক্ষণ সম্পর্কে একটি চুক্তি ছিল। দুটি প্রতিষ্ঠানের সমঝোতার ভিত্তিতে চুক্তি হিসেবে চট্টগ্রামে মিনহার সিকিউরিটিজের কর্তকর্তা, কর্মচারী ও সাধারণ বিনিয়োগকারীদের এই প্রশিক্ষণ দেয়া হয়েছে।

ঢাকায় প্রশিক্ষণ সম্পর্কে স্টক বাংলাদেশ কর্তৃপক্ষ জানায়, ‘এডভান্সড এমি ব্রোকার’ বিষয়ে অষ্টম ব্যাচে ২দিনব্যাপি এ প্রশিক্ষণ দেয়া হয়েছে। শুক্রবার ও শনিবার সকাল সাড়ে ৯টা থেকে স্টক বাংলাদেশের কারওয়ানবাজার অফিসে চলে এই প্রশিক্ষণ।

CTG.. 3
চট্টগ্রামে ‘বেসিক টেকনিক্যাল এনালাইসেস অব স্টক মার্কেট’ বিষয়ে প্রশিক্ষণার্থীরা

চট্টগ্রামে ‘বেসিক টেকনিক্যাল এনালাইসেস অব স্টক মার্কেট’ প্রশিক্ষণ শেষে মো. ইকবাল হোসাইন খন্দকার মন্তবে লিখেছেন, .. এই প্রশিক্ষণ তাকে দারুণভাবে সহযোগিতা করবে। এমন প্রশিক্ষণ নতুন এবং পুরাতন বিনিয়োগকারীদের বিনিয়োগ সম্পর্কে ভাবতে শেখায়।

CTGমিনহার সিকিউরিজের ৩১ বিনিয়োগাকরীর মধ্যে সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মো. তারেক আলম লিখেছেন, আমি অভিভূত, এই প্রশিক্ষণ থেকে অনেক কিছু শিক্ষণীয় আছে।

প্রশিক্ষণ শুরুর আগে মিনহার সিকিউরিজের ব্যবস্থাপনা পরিচালক সাইফুর রহমান কর্মকর্তা ও কর্মচারীদের উদ্দেশ্যে বলেন, এই প্রশিক্ষণ তাদের জন্য একটি অপারচুনিটি। এই বিশেষ ‘অপারচুনিটি’ তাদের জন্য প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি উন্নয়ন করতে যথেষ্ট সহায়ক হবে। এজন্য প্রশিক্ষণ থেকে পাওয়া জ্ঞান আমাদের প্রত্যেককে কাজে লাগাতে হবে।

উল্লেখ্য, প্রশিক্ষণ বিষয়ে দুটি প্রতিষ্ঠানের মধ্যে পূর্বে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি হিসেবে চট্টগ্রামে মিনহার সিকিউরিটজের নির্ধারিত স্থানে প্রশিক্ষণ প্রদান করেন স্টক বাংলাদেশ -এর রিসার্চ এন্ড ডেভলপমেন্ট বিভাগের প্রশিক্ষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here