‘সুশাসনের অভাবে’ ব্যাংকে তারল্য সংকট

0
179

সিনিয়র রিপোর্টার : ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, দেশের ব্যাংকিং খাত, পুঁজিবাজার খুবই বিপর্যয়কর অবস্থার মধ্যে রয়েছে। বিপর্যয়কর পরিস্থিতি থেকে উত্তোরণের জন্য স্বাধীন ব্যাংকিং কমিশন গঠন করতে হবে। রোগের চিকিৎসা করার পরিবর্তে উপসর্গের পেছনে দৌড়াচ্ছি আমরা।

তিনি বলেন, ব্যাংক খাতে তারল্য-সংকটের কথা বলা হচ্ছে, আসল রোগ বা সমস্যা এটি নয়। সমস্যা হলো- সুশাসনের অভাব। ব্যাংক ব্যবস্থা দেখভাল করার কথা বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ের। তারাই নষ্ট-ভ্রষ্টদের জন্য কাজ করছে।

‘বাংলাদেশের উন্নয়নে স্বাধীন পর্যালোচনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে রোববার এসব কথা বলেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সিনিয়র রিসার্চ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, সমাধানে প্রথমেই রাজনৈতিক অর্থনীতির শৃঙ্খলা আনতে হবে।

দেশের আমদানি ব্যয় বাড়াকে ‘যথেষ্ট সন্দেহজনক’ বলে উল্লেখ করেন তিনি। মহাখালির ব্র্যাক সেন্টারে রবিবার দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, ইদানিং আমাদের সামগ্রিক বাণিজ্যিক লেনদেনের ঘাটতি বেড়েছে। একইসঙ্গে চলতি হিসাবেও বৈদেশিক লেনদেনে ঘাটতি দেখা দিয়েছে।

সংবাদ সম্মেলনে ‘বাংলাদেশের অর্থনীতি ২০১৭-১৮’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিডিপির সিনিয়র রিসার্চ ফেলো ড. মুস্তাফিজুর রহমান। এ ছাড়া উপস্থিত ছিলেন সিডিপির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, সিনিয়র গবেষণা পরিচালক খোন্দকার গোলাম মোয়াজ্জেম। অনুষ্ঠানে তারা ২০১৭-১৮ অর্থবছরের বিভিন্ন দিক ছাড়াও দেশের ব্যাংকিং খাত, পুঁজিবাজার, মুদ্রানীতি ও বৈদেশিক বাণিজ্যনীতিও তুলে ধরেন।

দেবপ্রিয় বলেন, আমরা আগেই বলেছি- আমদানি ব্যয় নিয়ন্ত্রণ এবং যদি পর্যবেক্ষণ না করা হয়, তাহলে বাংলাদেশে অর্থনীতি সম্পর্কে বিকৃত চিত্র উপস্থাপন করা হবে, তা না। লেনদেন ঘাটতি হবে। আমাদের দৃঢ় বিশ্বাস- টাকা বিদেশে পাচার হচ্ছে। আমদানির মাধ্যমে বিভিন্ন প্রকারের মিথ্যা ঘোষণায়। এটি যেকোনো নির্বাচনের আগে বাড়ে এবং আমরা বার বার এটা জানিয়েছি।

ড. দেবপ্রিয় ভট্টাচার্য আরো বলেন, বৈদেশিক লেনদেনের মধ্যে যদি আমরা আসি, আমরা প্রথমেই বলেছি আর্থিক খাতের লেনদেন উদ্বেগজনক থাকলেও তাকে নিয়ন্ত্রণ করা যাবে। কিন্তু বৈদেশিক লেনদেনের পরিস্থিতি খুব আশঙ্কাজনক অবস্থায়। এটার ফলে টাকার মূল্যমান বাড়তে থাকবে। এতে রপ্তানিকারকরা একটু খুশি হবেন কিন্তু দেশে মুদ্রাস্ফীতি বাড়বে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here