সিলভা ফার্মা ও কাট্টালি টেক্সটাইলের আইপিও বিধিসম্মত

0
1205

সিনিয়র রিপোর্টার : সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও কাট্টালি টেক্সটাইলের আইপিও অনুমোদনের বিষয়ে ব্যাখ্যা দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিলভা ফার্মার ‘ঋণ খেলাপি’ নিয়ে অভিযোগ বিধিসম্মত নয়। একইসঙ্গে কাট্টালি টেক্সটাইলের আইপিও নিয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সঠিক নয় বলে জানায় বিএসইসির কর্তৃপক্ষ।

বিএসইসি বলছে, ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (পাবলিক ইস্যু) রুলস ২০১৫ অনুযায়ী যে কোন কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদনের ৯০ দিনের মধ্যে এক্সচেঞ্জের চূড়ান্ত সুপারিশ কমিশনের নিকট  দাখিল করার বাধ্যবাধকতা রয়েছে।’

স্টক একচেঞ্জেসমূহ ওই সময়ের মধ্যে তাদের চূড়ান্ত সুপারিশ দাখিল করে থাকে। আবেদনকারী কোম্পানির তথ্য ও কাগজপত্রের যথাযথ ঘাটতি পূরণ ও যাচাই সম্পন্ন হলে কমিশন আবেদনকারী কোম্পানিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন প্রদান করে থাকে।

তবে যেসব তথ্য বা দলিল ঘাটতির কারণে ঢাকা স্টক একচেঞ্জে কাট্টালি টেক্সটাইলের আইপিওর বিপক্ষে  ২৫ মার্চ সুপারিশ প্রদান করেছিল, তা পরবর্তীতে কোম্পানি কর্তৃক দাখিলকৃত প্রমাণাদি ও কাগজপত্রের ভিত্তিতে পূরণ হয়। পাশাপাশি কমিশন সন্তুষ্ট হয়ে ২৬ জুন আইপিও অনুমোদন করে। এমনকি চট্টগ্রাম স্টক একচেঞ্জে কাট্টালি টেক্সটাইলের আইপিওর পক্ষে চূড়ান্ত সুপারিশ প্রদান করে।

ফলে কাট্টালি টেক্সটাইলের আইপিওর নিয়ে একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন যথাযথ নয় বলে মনে করে বিএসইসি।

একইসঙ্গে সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালকদের ঋণ খেলাপি নিয়ে অভিযোগের ব্যাখ্যা দিয়েছে কমিশন।

সিলভা ফার্মাসিউটিক্যালসের আইপিও বাতিলের দাবি করে গত সোমবার বিএসইসিতে চিঠি দেয় আইডিএলসি ফাইন্যান্স। পরদিন মঙ্গলবার ক্যাপিটাল ইস্যুবিভাগ আইডিএলসির ব্যবস্থাপনা পরিচালক এম জামাল উদ্দিনের সঙ্গে কমিশনে বিস্তারিত আলোচনা করা হয়।

তিনি বলেন, সিলভা ফার্মাসিউটিক্যালের কোন পরিচালক তাদের কোম্পানির কাছে ঋণ খেলাপি নয়। তাদের কয়েকজন শেয়ারহোল্ডার অন্য প্রতিষ্ঠান আল-আমিন বিস্কুটের নামে আইডিএলসি ফাইন্যান্স থেকে ঋণ গ্রহণ করেছেন। তাই কোম্পানিটির আইপিও বিধি সম্মতভাবে হয়েছে।

তবে তিনি আল-আমিন বিস্কুটের নামে আইডিএলসি ফাইন্যান্স থেকে গ্রহণ করা ঋণ আদায়ের বিষয়ে বিএসইসির সহযোগিতা চান। পাশাপাশি কোম্পানিটির বিরুদ্ধে জমা দেয়া চিঠি প্রত্যাহার করেন।

বিএসইসি আরও বলছে, সিলভা ফার্মাসিউটিক্যালসের আইপিও সংশ্লিষ্ট বিধিমালা এবং অন্যান্য সিকিউরিটিজ আইন পরিপালনপূর্বক যথাযথভাবে অনুমোদন দেয়া হয়েছে। তাই ঋণ খেলাপি নিয়ে কোম্পানিটির বিরুদ্ধে অভিযোগ সত্য নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here