সিলভা ফার্মার বিরুদ্ধে ‘ভিত্তিহীন অভিযোগ’

0
2210

সিনিয়র রিপোর্টার : সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ২৯ জুলাই, রোববার থেকে শুরু হয়েছে। আইপিও আবেদন চলবে আগামী ৫ আগস্ট পর্যন্ত।

এদিকে কোম্পানিটির আইপিও বন্ধে দেশের শীর্ষ আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি ফাইন্যান্স ১৯ জুলাই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) ‘ঋণ খেলাপির’ অভিযোগ করলে কমিশন বৃহস্পতিবার ভিত্তিহীন বলে নাকচ করেছে।

‘ভিত্তিহীন অভিযোগ করেছে আইডিএলসি’ বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থার শীর্ষ এক কর্মকর্তা।

আইডিএলসির অভিযোগ হলো- সিলভা ফার্মাসিউটিক্যালসের মূল উদ্যোক্তা ও পরিচালকরা ঋণ খেলাপি। তারা পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহে কৌশলের আশ্রয় নিয়েছেন। তারা পরিচালনা পর্ষদ থেকে সরে গিয়ে সন্তানদের পরিচালক করেছেন।

নিয়ম অনুযায়ী, কোম্পানির পরিচালক কেউ ঋণ খেলাপি হলে মূলধন উত্তোলনের সুযোগ থাকে না। তবে কোম্পানির ঋণ গ্রহণের বিষয়টি গৃহিত সেই ব্যাংকের বোর্ড ডিরেক্টর অনুমোদন দিয়েছে। তাদের অনুমোদন সাপেক্ষে বাংলাদেশ ব্যাংকও অনুমোদন দেয়। যে কারণে তৃতীয় কোন পক্ষের ঋণ নিয়ে আপত্তি এখানে গ্রহণযোগ্য নয়।

ঘটনায় সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের কোম্পানি সেক্রেটারি ইকবাল হোসাইন বলেন, বাংলাদেশ ব্যাংকসহ অন্য সব প্রতিষ্ঠান আমাদের অনুমোদন দিয়েছে। বৃহৎ একটি প্রতিষ্ঠানের সম্পদ থাকলে তার দায়ও থাকবে। তবে কমিশনে আইপিও বাতিল করার আবেদন করায় বিস্মিত হয়েছেন আমাদের কোম্পানির বোর্ড ডিরেক্টররা।

তবে ‘অযাচিতভাবে আইডিএলসি ফাইন্যান্স’ সিলভা ফার্মাসিউটিক্যালসের আইপিও বন্ধে আবেদন করে। ১৯ জুলাই আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার কমিশন তা নাকচও করেছে।

সব মিলে আইপিও নিয়ে আশঙ্কার কোন কারণ নেই বলে জানিয়েছেন কোম্পানির সেক্রেটারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here