সিলকো ফার্মার আইপিও চাঁদাগ্রহণ মঙ্গলবার শেষ

0
693

স্টাফ রিপোর্টার :  প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে টাকা উত্তোলনের লক্ষ্যে বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে আবেদন গ্রহণ শুরু করে সিলকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। আবেদন চলবে ১৯ মার্চ, মঙ্গলবার পর্যন্ত।

বিষয়টি নিশ্চিত করেছেন কোম্পানির সচিব টিংকু রঞ্জন সরকার। তিনি বলেন, আইপিও অনুমোদনের সব প্রক্রিয়া শেষ। ৭ মার্চ থেকে বিনিয়োগকারীদের অংশগ্রহণের জন্য আবেদন শুরু হয়ে চলবে ১৯ মার্চ পর্যন্ত।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ২৭ টাকা ৫ পয়সা। ৫ বছরের শেয়ারপ্রতি মুনাফার ভারিত গড় ১ টাকা ৪৬ পয়সা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬৬৯ তম কমিশন সভায় সিলকো ফার্মার আইপিও অনুমোদন করে। সভা শেষে কমিশন জানায়, ওষুধ কোম্পানিটি অভিহিত মূল্য ১০ টাকায় ৩ কোটি সাধারণ শেয়ার ইস্যু করবে। প্রতি লটে শেয়ারের সংখ্যা হবে ৫০০টি। এর মাধ্যমে তারা বাজার থেকে ৩০ কোটি টাকা মূলধন সংগ্রহ করবে।

আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থের ৪৮ দশমিক ২২ শতাংশ বা ১৪ কোটি ৪৬ লাখ ৫৫ হাজার টাকা ব্যয় হবে কোম্পানির নতুন কারখানা ভবন নির্মাণকাজে। এছাড়া যন্ত্রপাতি ক্রয়ে ৩২ দশমিক ৪৫ শতাংশ বা ৯ কোটি ৭৩ লাখ ৫৬ হাজার, ডেলিভারি ভ্যান ক্রয়ে ১২ দশমিক ১০ শতাংশ বা ৩ কোটি ৬৩ লাখ ১০ হাজার ও আইপিওর খরচ বাবদ ৭ দশমিক ২৩ শতাংশ বা ২ কোটি ১৬ লাখ ৭৮ হাজার টাকা ব্যয় করা হবে।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০৫ কোটি টাকা। প্রাক-আইপিও পরিশোধিত মূলধন ৬৪ কোটি ৩৭ লাখ টাকা। আইপিওর মাধ্যমে ৩০ কোটি টাকা সংগ্রহ করা হলে কোম্পানির পরিশোধিত মূলধন দাঁড়াবে ৯৪ কোটি ৩৭ লাখ টাকা।

উল্লেখ্য, ইস্যু ব্যবস্থাপনায় রয়েছে ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড, সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here