সিমুলেশন ট্রেডিং চালু করবে সিএসই

0
516

স্টাফ রিপোর্টার : ভার্চুয়াল প্লাটফরমে সিমুলেশন ট্রেডিং চালুর উদ্দেশ্যে একযোগে কাজ করছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও শীর্ষ স্টক ব্রোকার লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড। এ লক্ষ্যে বুধবার  দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়।

সিএসইর ঢাকা অফিসে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিএসইর পক্ষ থেকে পর্ষদ চেয়ারম্যান ড. এ কে আব্দুল মোমেন, ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদারসহ স্টক এক্সচেঞ্জটির  অনেক জ্যেষ্ঠ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এদিকে লংকাবাংলা সিকিউরিটিজের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক নাসির উদ্দিন চৌধুরী, প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার সাফাত রেজা ও প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. মঈনুল ইসলামসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগের অনেক জ্যেষ্ঠ কর্মকর্তা অনুষ্ঠানে অংশ নেন।

বক্তারা জানান, প্লাটফরমটি চালুর পর বিনিয়োগকারীরা বাস্তবে কোনো টাকা বিনিয়োগ না করেই শেয়ার লেনদেনের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। সিএসইর রিয়েল টাইম উপাত্তসংবলিত এ ব্যবস্থাটি একটি ট্রেডিং গেমের মতো, যেখানে একটি ভার্চুয়াল বিও হিসাব খুলে শেয়ার লেনদেনের খুটিনাটিগুলো চর্চা করা যাবে। বাস্তবে শেয়ার কেনাবেচার আগে এ অভিজ্ঞতা অর্জনের সুযোগ বিনিয়োগকারীদের দক্ষতা ও সচেতনতা বাড়াবে, যা দেশব্যাপী চলমান বিনিয়োগ শিক্ষা কর্মসূচিকে আরো এগিয়ে নেবে।

উল্লেখ্য, বাংলাদেশের পুঁজিবাজারে প্রথম স্টক বাংলাদেশ লিমিটেড এই পদ্ধতি চালু করে। ২০০৭ সালে এটি ছাড়াও আরো অনেক টুলস চালু করে ইতোমধ্যে জনপ্রিয়তায় শীর্ষস্থান নিয়েছে স্টক বাংলাদেশ লিমিটেড। এখানে (লিংকে ক্লিক করুন)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here