সিমটেক্সের আইপিওতে ৯৯০কোটি টাকার আবেদন

0
2671

স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সম্প্রতি পুঁজিবাজার থেকে টাকা উত্তোলন সম্পন্ন করেছে সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানির চাহিদার বিপরীতে ৯৯০কোটি ৭০লাখ ২০হাজার টাকার আবেদন জমা পড়েছে। -যা সাড়ে ১৬ গুনের বেশি, অর্থাৎ ১৬ দশমিক ৫১১ গুন।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইটে সোমবার এ তথ্য প্রকাশ করা হয়েছে।

Simtex Industries

সিএসইর দেয়া তথ্য অনুযায়ী, চলতি বছরের ১৪ই সেপ্টেম্বর পর্যন্ত কোম্পানির আইপিওতে ১৬লাখ ৫১হাজার ১৭০টি আবেদন জমা পড়েছে। ৬০কোটি টাকা চাহিদার বিপরীতে সাধারণ, ক্ষতিগ্রস্ত, মিউচুয়্যাল ফান্ড ও প্রবাসী বাংলাদেশী মিলে এসব আবেদন জমা পড়ে।

এরমধ্যে-

সাধারণ বিনিয়োগকারী : ১০লাখ ৫৯হাজার ২৭৮টি আবেদন। টাকার অংঙ্কে যা ৬৩৫কোটি ৫৬লাখ ৬৮হাজার টাকা দাঁড়িয়েছে।

ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারী : ১লাখ ২৩হাজার ৭২৪টি আবেদন। টাকার অংঙ্কে যা ৭৪কোটি ২৩লাখ ৪৪হাজার টাকা দাঁড়িয়েছে।

প্রবাসী বাংলাদেশী : ৩৯হাজার ৫৯৪টি আবেদন। টাকার অংঙ্কে যা ২৩কোটি ৭৫লাখ ৬৪হাজার টাকা দাঁড়িয়েছে।

মিউচুয়্যাল ফান্ড : ৪লাখ ২৮হাজার ৫৭৪টি আবেদন। টাকার অংঙ্কে যা ২৫৭কোটি ১৪লাখ ৪৪হাজার টাকা দাঁড়িয়েছে।

চলতি বছরের ৬ই সেপ্টেম্বর, রোববার থেকে শুরু করে ১৪ই সেপ্টেম্বর, সোমবার পযর্ন্ত ছিল সিমটেক্স ইন্ডাস্ট্রিজের আবেদনের সময়সীমা।

অভিহিত মূল্যের (১০ টাকা) সঙ্গে ১০ টাকা প্রিমিয়ামযোগে কোম্পানির প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। মার্কেট লট ৩০০টি শেয়ারে। সেই হিসেবে বিনিয়োগকারীদের প্রতিটি লটের বিপরীতে ৬ হাজার টাকা ব্যয় করতে হয়েছে।

উল্লেখ্য, ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৩৩ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১৯.৬০ টাকায়।

পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থে কোম্পানিটি ব্যবসায়িক বিনিয়োগ, ব্যাংক ঋণ পরিশোধ, মূলধন পরিচালনা ও আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড ও ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here