সিভিও পেট্রোক্যামিক্যালসের ‘দ্রুত কোন সিদ্ধান্ত আসবে’

0
1282

রাহেল আহমেদ শানু : কোম্পানির পুরোদমে প্রডাকশন নিয়ে আমরা অনেক চেষ্টা করছি। আমাদের এডভাইজার সাহেবও (মঈনউদ্দিন খান বাদল, সাংসদ) অনেক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আশা করি, খুব দ্রুত সম্ভাবনার কথা আমাদের বিনিয়োগকারীদের আমরা জানাতে পারব।

সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেডের চেয়ারম্যান শামসুল আলম শামীম এসব কথা বলেন। কোম্পানির বন্ধ গ্যাস সররবাহ শিগরিরই চালুর আভাস দিয়ে বৃহস্পতিবার তিনি টেলিফোনে স্টক বাংলাদেশকে দ্রুত সিদ্ধান্ত গ্রহণের কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ে আমাদের ফাইল জমা রয়েছে। সেখানে কাজ চলছে, খুব দ্রুত কোন সিদ্ধান্ত আসবে।

চলতি বছরের ২৩ জানুয়ারি থেকে কোম্পানিটির শেয়ার ‘এ’ থেকে ‘জেট’ ক্যাটাগরীতে শেয়ার লেনদেন শুরু করেছে। এর আগে গত বছরের ১৭ জুলাই থেকে সিলেট গ্যাস ফিল্ড কর্তৃপক্ষ কনডেনসেট (গ্যাসের উপজাত) বন্ধ করলে কাঁচামাল স্বল্পতার কারণে ২১ জুলাই থেকে সম্পূর্ণভাবে উৎপাদন বন্ধ করে দিয়েছে সিভিও কর্তৃপক্ষ।

উৎপাদন এবং বাণিজ্য সম্পর্কে চেয়ারম্যান বলেন, গ্যাস (কাচামাল) সরবরাহ শুরুই হলে রপ্তানী শুরু হবে। আমরা সকল প্রক্রিয়া সম্পন্ন করেছি।

সম্ভাবনার আভাস দিয়ে তিনি বলেন, সরকার একটি জ্বালানী নীতিমালা করবে। নীতিমালার মধ্যদিয়ে এখন সব কোম্পানি ব্যবসা পরিচালনা করবে।

শিগগিরই নতুন করে উৎপাদনে যাচ্ছে বলে সম্প্রতি জানিয়েছেন কোম্পানির প্রধান উপদেষ্টা মঈনউদ্দীন খান বাদল। গত বছরের ১৭ জুলাই থেকে মৌখিক আদেশে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) উপজাত (কনডেনসেট) সরবরাহ বন্ধ করে দেয়। যার ফলে সিভিও পেট্রোক্যামিকেলের উৎপাদন বন্ধ হয়।

মঈনউদ্দীন খান বাদল বলেন, মৌখিকভাবে কোনো পাবলিক লিমিটেড কোম্পানি বন্ধ করা যায় না। তাই বিপিসি’র বিরুদ্ধে মামলা করে পেট্রোক্যামিকেল। রায় পেট্রোক্যামিকেলের পক্ষে রয়েছে। এখন বিষয়টি প্রধানমন্ত্রীর দপ্তরে অনুমোদনের জন্য রয়েছে। অনুমোদনের পর কার্যকরী প্রক্রিয়া শেষে সিভিও পেট্রো শিগগিরই উৎপাদনে যেতে পারবে।

উৎপাদন বন্ধ থাকার পরও কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে।

১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া চিটাগাং ভেজিটেবল অয়েল কোম্পানি পরবর্তীতে পাবলিক লিমিটেড কোম্পানিতে পরিণত হয়। পুঁজিবাজারে বর্তমানে এটি সিভিও পেট্রোক্যামিকেল রিফাইনারি লিমিটেড নামে ব্যবসা করছে।

শুরুতে ভোজ্য তেল উৎপাদনকারী কোম্পানি মাঝে স্বর্ণা নামের জৈব সার বাজারজাতকরণের ব্যবসা শুরু করে। কোম্পানিটি নতুন করে ভেজিটেবল অয়েল উৎপাদন করতে যাচ্ছে বলে বিশেষ সূত্র জানিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here