সিএসই-৩০ ইনডেক্স নতুন ৮ কোম্পানি

0
239

স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন ৮টি কোম্পানিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে পূর্বের তালিকা থেকে বাদ পড়েছে ৮টি কোম্পানি। তালিকা আগামী ১৬ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

সিএসই-৩০ ইনডেক্স নতুন ৮ কোম্পানি হচ্ছে- আর্গন ডেনিমস, ব্র্যাক ব্যাংক, লংকা বাংলা ফাইন্যান্স, মার্কেন্টাইল ব্যাংক, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, সিঙ্গার বাংলাদেশ, দি একমি ল্যাবরেটরীজ এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড।

ইনডেক্স থেকে বাদ পড়া কোম্পানিগুলো হচ্ছে- এবি ব্যাংক লিমিটেড, বেক্সিমকো, ডেল্টা ব্রাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন, ইস্টার্ন হাউজিং, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, সাউথইস্ট ব্যাংক, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস এবং উত্তরা ফাইন্যান্স  অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

নতুন অন্তর্ভুক্ত হওয়া ৮কোম্পানিসহ ৩০টি কোম্পানি হচ্ছে- আর্গন ডেনিমস, এডভান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, আফতাব অটোমোবাইলস, আমান ফিড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ব্র্যাক ব্যাংক, বিএসআরএম স্টীলস, কনফিডেন্স সিমেন্ট, ইস্টার্ন ব্যাংক, হাইডেলবার্গ সিমেন্ট, আইডিএলসি ফাইন্যান্স, যমুনা অয়েল, খুলনা পাওয়ার, লংকা বাংলা ফাইন্যান্স, মেঘনা পেট্রোলিয়াম, মার্কেন্টাইল ব্যাংক, এমজেএল বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ওরিয়ন ফার্মা, পদ্মা অয়েল, রতনপুর স্টিল রি-রোলিং মিলস, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, শাশা ডেনিমস, সিঙ্গার বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিকালস, দি একমি ল্যাবরেটরীজ, সিটি ব্যাংক, তিতাস গ্যাস, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং উত্তরা ব্যাংক।

একইসঙ্গে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসই-৫০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। এতে নতুন ৪ কোম্পানি অন্তর্ভুক্ত করা হয় এবং আগের ৪টি বাদ পড়েছে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৫০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। আগামী ১৬ সেপ্টেম্বর থেকে এটি কার্যকর হবে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন অন্তর্ভুক্ত হওয়া কোম্পানিগুলো হচ্ছে- বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস, সিঙ্গার বাংলাদেশ এবং প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

নতুন অন্তর্ভুক্ত ৪টিসহ ৫০টি কোম্পানি হচ্ছে- স্কয়ার ফার্মাসিউটিকালস, গ্রামীণ ফোন, বেক্সিমকো ফার্মাসিউটিকালস, ব্র্যাক ব্যাংক, ইসলামী ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, বেক্সিমকো, ন্যাশনাল ব্যাংক, পূবালী ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, সামিট পাওয়ার, প্রাইম ব্যাংক, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিসট্রিবিউশন কোম্পানি, লংকা বাংলা ফাইন্যান্স, আইডিএলসি ফাইন্যান্স, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ওয়ান ব্যাংক লিমিটেড, এসিআই, এমজেএল বাংলাদেশ লিমিটেড, সাউথইস্ট ব্যাংক।

তালিকায় আরো রয়েছে-  ট্রাস্ট ব্যাংক, এক্সিম ব্যাংক, পদ্মা অয়েল, যমুনা অয়েল, সোশ্যাল ইসলামী ব্যাংক, বিএসআরএম স্টিলস, মার্কেন্টাইল ব্যাংক, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, ওরিয়ন ফার্মা, এনসিসি ব্যাংক, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, ঢাকা ব্যাংক, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস, খুলনা পাওয়ার, জিপিএইচ ইস্পাত, আইএফআইসি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিসট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ স্টিল রি-রোলিং  মিলস, স্ট্যান্ডার্ড ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, আরএকে সিরামিকস, বিবিএস ক্যাবলস, ইফাদ অটোস, সিঙ্গার বাংলাদেশ এবং প্রিমিয়ার ব্যাংক লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here