সিএসইর ৮-৯ অক্টোবর পুঁজিবাজার মেলা

0
816

স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) উদ্যোগে দু’দিনব্যাপী ৫ম পুঁজিবাজার মেলা-২০১৫ অক্টাবরে অনুষ্ঠিত হবে। ৮ ও ৯ অক্টোবর চট্টগ্রামের জিইসি কনভেনশন সেন্টারে মেলায় স্টক ব্রোকার ও ডিলার, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, তালিকাভুক্ত কোম্পানি-যেমন ব্যাংক, এনবিএফআই, বিমা কোম্পানি এবং মিউচুয়্যাল ফান্ডগুলো অংশ নিবে বলে জানা গেছে।

এছাড়াও অন্যান্য সেবা ও উৎপাদনভিত্তিক কোম্পানি যেমন- বস্ত্রশিল্প, ওষুধ ও রসায়ন, খাদ্য ও আনুষঙ্গিক, সিমেন্ট, প্রকৌশল, চামড়াশিল্প, কাগজ ও মুদ্রণ, জ্বালানি এবং আইসিটি ও টেলিকমিউনিকেশন সেক্টরগুলিও মেলায় অংশ নেবে।

রোববার (২৩ আগস্ট) সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মেলা চলাকালে বিনিয়োগকারীরা তালিকাভূক্ত কোম্পানিগুলোর পণ্য ও সেবা, বাণিজ্যিক কার্যক্রমের অগ্রগতি ও ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা, হালনাগাদকরা সর্বশেষ আর্থিক তথ্য, করপোরেট গভর্ন্যান্স, এজিএম তারিখ ইত্যাদি সম্পর্কে জানতে ওই প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

বিও অ্যাকাউন্ট খোলা, পিই অনুপাত, ডিভিডেন্ড ইয়েল্ড, ইপিএস, ইন্টারনেট ট্রেডিং সার্ভিস, ব্রোকারদের ওয়ার্কস্টেশন ইত্যাদি জানতেও বিনিয়োগকারীরা মেলার সময় স্টক ব্রোকার/ডিলারদের সঙ্গেও যোগাযোগ করতে পারবেন।

সিএসই এ মেলায় ২০,০০০ দর্শনার্থীর সমাবেশ হবে বলে প্রত্যাশা করছেন। যাদের মধ্যে উদ্যোক্তা, পাবলিক ও প্রাইভেট সার্ভিস অফিশিয়াল, চিকিৎসক, আইনজীবী, প্রকৌশলী, গৃহিণী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকারা থাকবেন। আগে আসলে আগে পাবেন ভিত্তিতে অংশগ্রহণে আগ্রহী কোম্পানিগুলোকে সর্বমোট ১০০টি স্টল বরাদ্দ দেওয়া হবে।

মেলা উপলক্ষে মেলা প্রাঙ্গণে দু’দিনব্যাপী, বাংলাদেশে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ), বাংলাদেশ স্টক মার্কেট-জাতীয় অর্থনীতিতে এর ভূমিকা, তালিকাভূক্ত কোম্পানিতে কর্পোরেট গভর্ন্যান্সের গুরুত্ব, বাংলাদেশে পুঁজিবাজারের স্থিতিশীলতার জন্যে নিয়ন্ত্রকদের ভূমিকা- এরকম বিভিন্ন বিষয়ে ধারাবাহিকভাবে সেমিনার অনুষ্ঠিত হবে।

পাশাপাশি মেলায় সিএসই ‘ট্যাব ও স্মার্ট ফোনের মাধ্যমে ইন্টারনেট ট্রেডিং সার্ভিস’ বিষয়ে প্রশিক্ষণেরও আয়োজন করবে।

মেলার কিছু স্টল কিছু উন্নয়নমূলক কর্মকাণ্ড যেমন, স্পেশাল প্যাকেজ ও ডিসকাউন্ট অফার, ফ্রি প্রোডাক্ট ও সার্ভিস ইত্যাদি সহযোগে অংশ নিতে পারে। মেলায় অংশ নেওয়া কোনো কোম্পানি স্নাতক ছাত্রছাত্রীদের জন্যে চাকরির অফার পেশের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থাও করতে পারে। সিএসই মেলা চলাকালীন প্রতি সন্ধ্যায় র‌্যাফেল ড্র-য়ের ব্যবস্থাও করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here