প্রতি লেনদেনে চার্জ ২ টাকা

0
2990

ডেস্ক রিপোর্ট : শেয়ার লেনদেনের উপর  নতুন কমিশন হার বা লাগা চার্জ নির্ধারণ করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই)। ২৪ ডিসেম্বর মঙ্গলবার থেকে এ কমিশন হার কার্যকর হয়েছে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৫ কোটি টাকা পর্যন্ত লেনদেনে শতকরা ১৮ পয়সা, ৫ থেকে ১০ কোটি টাকা পর্যন্ত ১৫ পয়সা এবং ১০ কোটি টাকার ওপরে লেনদেনের ক্ষেত্রে শতকরা ১৩ পয়সা হারে এ চার্জ প্রযোয্য। প্রতি লেনদেনে আগের মতো হাওলা চার্জ ২ টাকা বহাল রাখা হয়েছে বলে সিএসই জানিয়েছে।

স্বল্প পরিমাণ লেনদেন নিরৎসাহিত করতে এবং স্টক এক্সচেঞ্জের খরচের বিষয়টি মাথায় রেখে এ সিদ্ধান্ত নিয়েছে সিএসই।

সিএসই’র ব্রোকাররা বিনিয়োগকারীদের কাছ থেকে প্রতি লেনদেনের ওপর  ব্রোকারেজ কমিশন চার্জ সর্বোচ্চ ১ শতাংশ বা ৮ টাকার বেশি নিবে না বলে জানানো হয়েছে।

এদিকে, ১৭ ডিসেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ হাওলা চার্জ পুরোপুরি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। শেয়ার কেনাবেচায় নতুন স্বয়ংক্রিয় ব্যবস্থায়  লটবিহীন পদ্ধতি প্রচলনের ফলে লেনদেন খরচ বেড়ে যাওয়ায় ডিএসই এ ঘোষণা দেয়। পাশাপাশি, আয় ধরে রাখতে লাগা চার্জ শতকরা ১ পয়সা বাড়িয়ে দেয়। ডিএসইর এ সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে ১৮ ডিসেম্বর হাওলা চার্জ প্রত্যাহার করে নেয় সিএসই কর্তৃপক্ষ। সিএসই একই হারে লাগা চার্জ পুনর্নির্ধারণ করে। আর এ সিদ্ধান্ত নেয়ার ২ দিনের মাথায় সিএসই তা পরিবর্তনের ঘোষণা দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here