সিএসই’র দ্বিতীয় বৈঠকে পাঁচ কমিটি গঠন

0
429
এসবি ডেস্ক : ডিমিউচ্যুয়ালাইজেশন আইনানুসারে নতুন পরিচালনা পর্ষদের দ্বিতীয় সভা সম্পন্ন করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সভায় ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জের কার্যক্রম পরিচালনার জন্য পাঁচটি পৃথক কমিটি গঠন করা হয়েছে বলে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ সাজিদ হোসেন নিশ্চিত করেন।
বুধবার বিকেল ৫টায় সিএসইর ঢাকা কার্যালয়ে অনুষ্ঠিত পর্ষদ সভায় সকল সদস্যদের সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী সিএসই’র এটাই প্রথম কমিটি গঠন। সভায় সভাপতিত্ব করেন সিএসইর চেয়ারম্যান মোহাম্মদ আবদুল মজিদ।
গঠিত কমিটিগুলো হলো- নোমিনেশন অ্যান্ড রিমিউনিরেশন কমিটি, রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি, অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটি, আপিল কমিটি এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটি।
এ বিষয়ে সিএসইর এমডি সৈয়দ সাজিদ হোসেন বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী এটা দ্বিতীয় বৈঠক। আজকের বৈঠকেডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জের কার্যক্রম পরিচালনার জন্য পাঁচটি কমিটি গঠন করা হয়েছে।
জানা গেছে, গঠিত এ পাঁচটি কমিটির মধ্যে প্রত্যেকটির সদস্য সংখ্যা পাঁচজন করে রাখা হয়েছে। প্রতিটি কমিটির চেয়ারম্যান হিসেবে একজন করে স্বতন্ত্র পরিচালককে রাখা হয়েছে। আর পাঁচ কমিটির মধ্যে শুধুমাত্র রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি বাদে প্রতিটিতে একজন করে নির্বাচিত শেয়ারহোল্ডার পরিচালক রাখা হয়েছে। একইভাবে রেগুলেটরি অ্যাফেয়ার্স কমিটি বাদে প্রতিটি কমিটিতে সিএসই’র ব্যবস্থাপনা পরিচালককে রাখা হয়েছে।
নোমিনেশন অ্যান্ড রিমিউনিরেশন কমিটির চেয়ারম্যান হলেন- বিজিএমইএ-এর সাবেক সভাপতি সফিউল ইসলাম, আইসিএবির সভাপতি শওকত হোসেন, বিজিএমইএ-এর সাবেক প্রথম সহ-সভাপতি নাসিরউদ্দিন চৌধুরী, ইএসপিআই সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মির্জা সালমান ইস্পাহানী ও সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন।
রেগুরেটরি অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান হলেন- মাঈনুল ইসলাম মাহমুদ, প্রফেসর মমতাজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আইয়ুব ইসলাম।
অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন-শওকত হোসেন, সফিউল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন ও সৈয়দ সাজিদ হোসেন।
আপিল কমিটির চেয়ারম্যান হলেন- প্রফেসর মমতাজ, ড. আ্‌ইয়ুব, শফিউল ইসলাম, শওকত হোসেন ও লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ খায়রুল আনম চৌধুরী।
এ ছাড়া কনফ্লিক্ট মিটিগেশন কমিটির চেয়ারম্যান হলেন- নাসিরউদ্দিন চৌধুরী, অধ্যাপক ড. আইয়ুব ইসলাম, শফিউল ইসলাম, বী রিচ লিমিটেডের চেয়ারম্যান ও সিইও মো. শামসুল ইসলাম এবং সৈয়দ সাজিদ হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here