সিএসই’র ত্রি-পক্ষীয় সমঝোতা চুক্তি স্বাক্ষর

0
531
স্টাফ রিপোর্টার : চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সাউথ এশিয়ান ফেডারেশন অব এক্সচেঞ্জেস (SAFE) ও বাংলাদেশ-চায়না-ইন্ডিয়া-মায়ানমার ফোরাম অব রিজিওনাল কোঅপারেশন (BCIM)-এর মধ্যে এক ত্রি-পক্ষীও সমঝোতা স্বারক সাক্ষরিত হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে, গত ২২ জানুয়ারি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ঢাকা কার্যালয়ে সেফ- এর চেয়ারম্যান ও সিএসইর সভাপতি আল মারুফ খান, বিসিআইএম- এর ইন্টারন্যাশনাল লজিস্টিক এবং ফিন্যান্স অ্যাসোসিয়েশন- এর ডিরেক্টর জেনারেল লিও জিনজিন (Mr.Liu Jinxin) ও সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন সমঝোতা স্বারকে স্বাক্ষর করেন।
এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে BICM-SAFE- এর কান্ট্রি অফিস হিসেবে সিএসই ব্যবহৃত হবে। এর ফলে রিজিওনাল ফিন্যান্সিয়াল ইন্টিগ্রেশন, ক্রস বর্ডার লিস্টিং, ফিন্যান্সিয়াল মার্কেটের অন্যান্য বিষয় নিয়ে বিসিআইএম, সেফ ও সিএসই একত্রে কাজ করবে।
অনুষ্ঠানে সিএসইর সভাপতি আল মারুফ খান বলেন, আঞ্চলিক অর্থনৈতিক ফোরামে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ তার অবস্থান সুসংগঠিত করতে সক্ষম হয়েছে।
এ ছাড়া আন্তর্জাতিক পরিমণ্ডলে সিএসই’র অবস্থান, ভাবমূর্তি এবং নেতৃত্ব অব্যাহত রাখার জন্য ওর্য়াল্ড ফেডারেশন অফ এক্সচেঞ্জেস-এর সদস্যপদ লাভ এবং পৃথিবীর অন্যতম বৃহত্তম স্টক এক্সচেঞ্জ ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। তিনি সিএসই’র কতিপয় ভবিষ্যত কার্যক্রমের কথাও উল্লেখ করেন। যেমন, অতি শিগগিরই পৃথিবীর অন্য দেশের মতো স্টক ডিলার ব্রোকার (যা বাংলাদেশে ট্রেকহোল্ডার নামে পরিচিত)-এর সংগঠন বাংলাদেশ স্টক ডিলার অ্যাসোসিয়েশনের উদ্বোধন করা হবে।
আগামী  ১৬ ফেব্রুয়ারি নির্বাচিত পরিচালক এবং স্বতন্ত্র পরিচালকদের নিয়ে ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জের বোর্ড গঠন হবে এবং স্বতন্ত্র পরিচালকদের মধ্যে থেকে একজনকে প্রেসিডেন্ট নির্বাচিত করা হবে। এ ছাড়া সিএসই’র তথ্য প্রবাহ ওয়েবসাইটেও ব্যাপক পরিবর্তন আনা হবে। শেয়ার হোল্ডিংয়ের বিস্তারিত বিবরণ এবং ব্যবস্থাপনার বিবরণ ছাড়াও আর্থিক প্রতিবেদন সরাসরি আপলোড করার ব্যবস্থা থাকবে।
ডিম্যুচুয়ালাইজড স্টক এক্সচেঞ্জকে ঢেলে সাজানো হয়েছে এবং একজন চীফ রেগুলেটরি অফিসারের তত্ত্বাবধানে রেগুলেটরি এবং সুপারভিশন কার্যক্রম পরিচালনা করার জন্য প্রস্তুত করা হয়েছে। স্টক এক্সচেঞ্জের মালিকাধীন ক্লিয়ারিং করপোরেশন প্রতিষ্ঠার ব্যাপারে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here